আজ খবর ডেস্ক : সম্প্রতি স্যাটেলাইট থেকে তোলা ছবির মাধ্যমে প্রকাশ হল এক চাঞ্চল্যকর তথ্য । উপগ্রহের তোলা ছবিতে দেখা গেল গত এক বছরে স্পর্শকাতর ডোকলাম সংলগ্ন ভুটানের ভূখণ্ডে চারটি গ্রাম বানিয়ে ফেলেছে চীন!

২০২০ সালের মে মাস থেকে ২০২১ সালের নভেম্বর মাস পর্যন্ত ভুটানের সীমান্তবর্তী ভূখণ্ডে চারটি গ্রাম তৈরি করেছে চীন। শুধু তাই নয়, ওই এলাকায় প্রচুর সংখ্যক সেনাও মোতায়েন করা হয়েছে। চীনা গ্রাম তৈরি করা এলাকাটির বিস্তৃতি প্রায় ১০০ বর্গমাইল।

২০১৭ সালে ডোকলামে রাস্তা তৈরির ঘটনাকে কেন্দ্র করে ভারত ও চীনের মধ্যে বিবাদ শুরু হয়েছিল। ডোকলাম মালভূমি ভুটানের অন্তর্গত হলেও , একে বারবার নিজেদের বলে দাবি করতে থাকে বেজিং। তবে সেই সময় ভারতের কড়া অবস্থানের জেরে শেষ পর্যন্ত নিজেদের অবস্থান থেকে পিছু হটতে বাধ্য হয়েছিল চীন। এরপর গতবছর আবারও লাদাখে ভারতীয় জওয়ানদের সঙ্গে সংঘর্ষ হওয়ার পরেই সিকিম সীমান্তে তৎপরতা বাড়িয়ে দেয় লালফৌজ। নেপাল সীমান্তেও প্রচুর সেনা মোতায়েন করে চীন। এবার ফের ভুটানের জায়গা দখল করে গ্রাম তৈরির করার অভিযোগ উঠল তাদের বিরুদ্ধে।

ভুটানের যে এলাকায় চীন এই নির্মাণকাজ করছে বলে দাবি করা হচ্ছে, সেই এলাকাটিকে বলা হয় ‘চিকেনস নেক’ । ভৌগোলিক অবস্থান, অর্থনৈতিক এবং আন্তর্জাতিক দিক থেকে এই এলাকাটির যথেষ্ট গুরুত্ব রয়েছে। তাই উপগ্রহ চিত্রে যে দৃশ্য ধরা পড়েছে , তা নিয়ে নয়াদিল্লির উদ্বেগ বাড়ছে বলে মনে করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *