আজ খবর ডেস্ক- সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে এ মাসের ১৬ তারিখ থেকে খুলে যাচ্ছে রাজ্যের সব স্কুল। স্কুল খোলার বিরোধিতায় জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে। তবে শেষ অবধি হাইকোর্ট রাজ্যের সিদ্ধান্তকেই মান্যতা দিয়েছে। জল্পনার অবসান ঘটিয়ে শেষ অবধি খুলছে স্কুল।

আপাতত, নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তার মধ্যে মানতে হবে একাধিক গুরুত্বপূর্ণ বিধি নিষেধ। রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে সোমবার জনস্বার্থ মামলা করেন আইনজীবী সুদীপ ঘোষ চৌধুরী। যদিও সেই মামলা খারিজ করে দিয়ে রাজ্য সরকারের সিদ্ধান্ত বহাল রাখল কলকাতা হাইকোর্ট।

কেন্দ্রের তরফে এখনও পর্যন্ত, ১৮ বছরের নীচে কাউকেই টিকা দেওয়া হয়নি। তাই এই সকল ছাত্র-ছাত্রীদেরকে এখনই স্কুলে পাঠানো উচিত হবে না বলে দাবি করেছিলেন ওই আইনজীবী। অন্যদিকে, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, কাউকে জোর করা হবে না। ছাত্র-ছাত্রীরা নিজেদের ইচ্ছাতেই স্কুলে আসতে পারেন, না আসলেও তা কোনও রকম ভাবেই নেতিবাচক হিসেবে গণ্য করা হবে না।

আদালতের তরফে বলা হয়, যিনি মামলা করেছেন তিনি সরকারের এই বিজ্ঞপ্তিতে সরাসরি প্রভাবিত নন, তাহলে কেন তাঁর স্বতপ্রণোদিত মামলাটি গ্রহণ করবে আদালত? যেভাবে বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকার নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণীর ক্লাস শুরু করতে চাইছে, সেভাবেই রাজ্য সরকার তাদের বিজ্ঞপ্তি বহাল রাখতে পারে।

প্রসঙ্গত, বিধি মান্যতা রেখে নবম ও দ্বাদশ শ্রেণীর ক্লাস শুরু হবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ৩টে পর্যন্ত। অন্যদিকে, সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত হবে দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস। জোর কদমে এখন স্কুলগুলোকে স্যানিটাইজ করার কাজ চালাচ্ছে রাজ্য সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *