আজ খবর ডেস্ক : বন্ধ্যাত্বের চিকিৎসায় আরও একধাপ এগিয়ে গেল রাজ্য। সম্প্রতি রাজ্যের স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে জানান হয়েছে যে, এবার থেকে বিনামূল্যে ববন্ধ্যাত্বের চিকিৎসা মিলবে রাজ্যের সরকারি হাসপাতালেও। আর মাস দেড়েকের মধ্যেই এসএসকেএম হাসপাতালে শুরু হতে চলেছে এই চিকিৎসার বহির্বিভাগ। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, পূর্ব ভারতে এই প্রথম কোনও সরকারি হাসপাতালে বিনামূল্যে নলজাতকের (টেস্টটিউব বেবি) চিকিৎসা সংক্রান্ত পরিষেবা দেওয়া হবে।

চিকিৎসকেরা জানিয়েছেন, বর্তমান সময়ে অনেকেই বন্ধ্যাত্ব রোগের স্বীকার হচ্ছেন। ফলে এই রোগের চিকিৎসার চাহিদাও ক্রমশ বাড়ছে। কিন্তু এই রোগের চিকিৎসা যথেষ্ট খরচ সাপেক্ষ। তাই মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্তদের কাছে এই রোগের চিকিৎসার ক্ষেত্র সব থেকে বড় বাধা হয়ে দাড়ায় খরচ। কিন্তু সরকারের উদ্যোগে এবার সেই চিকিৎসার উৎকর্ষ কেন্দ্র হতে চলেছে এসএসকেএম।

এক স্বাস্থ্য আধিকারিক বলেন, ‘‘বিনামূল্যে এই পরিষেবা চালু হলে বহু দরিদ্র ও মধ্যবিত্ত দম্পতির মুখে হাসি ফুটবে। এটা রাজ্যের বড় পদক্ষেপ।’’ জানা যাচ্ছে, পিজি-তে তিন বছরের জন্য এই পরিষেবা চালাতে মাস চারেক আগেই দরপত্র ডেকে বন্ধ্যত্ব চিকিৎসার একটি বেসরকারি সংস্থাকে এই দায়িত্ব দেওয়া হয়েছে। পরিষেবা দেওয়ার পাশাপাশি পিজি-র চিকিৎসকদের প্রশিক্ষণও দেবেন ওই সংস্থার ডাক্তার ও বিশেষজ্ঞেরা। অন্য আরেক আধিকারিকের মতে, ‘‘বন্ধ্যাত্বের চিকিৎসা কেন্দ্রটি পুরোদমে চালু হতে আরও কিছু দিন সময় লাগবে। কারণ স্ত্রী-রোগ, সদ্যোজাতদের চিকিৎসা বিভাগগুলিও ঢেলে সাজানো হবে।’’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *