আজ খবর ডেস্ক : স্যানিটাইজেশনের কাজ চলার কারণে চলতি সপ্তাহের মঙ্গলবার ও শুক্রবার নবান্ন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। অর্থাৎ ওই দুই দিন সেখানে সমস্ত সরকারি কাজকর্ম সম্পূর্ণ ভাবে বন্ধ থাকবে। সেই নিয়েই আবারও রাজ্য সরকারকে কটাক্ষ করল রাজ্যের প্রধান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি নিজের টুইটার হ্যান্ডেলে কর্ম দিবস নষ্ট করে কেন এই কাজ করা হচ্ছে সেই নিয়ে প্রশ্ন তোলেন।

টুইটারে রাজ্য সরকারকে ভর্ৎসনা করে দিয়েছেন শুভেন্দু অধিকারী লেখেন, “আর কত ছুটি চাই রাজ্য সরকারের? স্যানিটাইজেশনের জন্য মঙ্গলবার ও শুক্রবার নবান্ন বন্ধ রাখা হবে। যখন গোটা দুনিয়া কাজে ব্যস্ত থাকবে তখন দুটো কর্ম দিবস কেন নষ্ট করা হচ্ছে? যাঁরা বনধের (bandhs) বিরোধিতা করেন তাঁরা এখন কাজ বাদ দিয়ে সরকারিভাবে ছুটি ঘোষণা করছেন।”

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১১ সালে রাজ্যে ক্ষমতায় আসার পর তৃণমূল সরকারের পক্ষ থেকে প্রথম বনধের বিরোধিতা করা হয় । সে সময় কোনও রাজনৈতিক দলের ডাকা বনধ যাতে সফল না হয়, সে বিষয় যথাসাধ্য চেষ্টা করতেও দেখা যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। বনধের দিনেও যাতে সরকারি দফতর সচল থাকে, সেই নিয়েও একাধিক নীতি নির্ধারণ করতে দেখা যায় তাঁকে। এমনকী বলা হয়, বনধের দোহাই দিয়ে কোনও সরকারি কর্মী যাতে ছুটি না নিতে পারেন , তার জন্য রাজ্য সরকারের তরফ থেকেও বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হয়। সে ক্ষেত্রে বনধের দিন সব সরকারি দপ্তরে কর্মীদের উপস্থিতি বাধ্যতামূলক ঘোষণা করা হয়। তা না হলেই কাটা যাবে মাইনে ! এমনও জানিয়ে দেয় সরকার। আর সেই কারণে অনেক সময় অফিসে যোগ দিতে বহু সরকারি কর্মীকে আগের দিন থেকেই অফিসে থেকে যেতে দেখা যায়।

সম্প্রতি কেন্দ্রের তিনটি কৃষি আইনের প্রতিবাদে দেশজুড়ে ভারত বনধের ডাক দিয়েছিল কৃষক সংগঠনগুলি। তখনও প্রতিবাদের ইস্যুকে সমর্থন জানালেও, বনধকে সমর্থন করেননি মমতা। তিনি সাফ জানিয়ে দিয়েছিলেন, যে এই বনধকে তিনি সমর্থন করছেন না। আর সেখানেই আপত্তি জানিয়েছেন শুভেন্দু। বিজেপি নেতার প্রশ্ন, যিনি কাজের ক্ষতি হওয়ার আশঙ্কায় বনধের বিরোধিতা করেন, তিনিই সপ্তাহের দুটি কাজের দিনকে কেন এভাবে নষ্ট করছেন? প্রয়োজন হলে শনি ও রবিবারও তো স্যানিটাইজেশনের কাজ করা যেতে পারে। তাহলে ছুটির কোনও প্রয়োজন হত না। অযথা কাজের দিন নষ্ট করে কেন স্যানিটাইজেশনের সিদ্ধান্ত নিল নবান্ন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *