আজ খবর ডেস্ক : কালীপুজো শেষ হতেই, রাজ্যজুড়ে রাতের তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে। তবে আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী , আগামী ১৫ ই ডিসেম্বর থেকেই রাজ্যজুড়ে জাঁকিয়ে শীত পড়বে। তাই আপাতত হাঁড় কাঁপানো শীত অনুভব করতে রাজ্যবাসীকে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

ইতিমধ্যেই উত্তুরে হাওয়া প্রবেশ করতে শুরু করেছে রাজ্যে। কালীপুজোর পর থেকেই জেলাগুলিতে যেভাবে তাপমাত্রা কমেছে তা এখনও পর্যন্ত রেকর্ড বলেই জানান হয়েছে৷ কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলিতে উত্তুরে হাওয়া বইতে শুরু করায় দিনের বেলায় ওইসব জায়গায় রোদ থাকলেও রাতে তাপমাত্রা ক্রমশ কমছে। দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গেও তাপমাত্রার পারদ নিম্নমুখী। দার্জিলিংয়ে রাতের দিকে তাপমাত্রা নামছে ৮ ডিগ্রিরও নীচে । হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, ২০১৬ এরপর এই প্রথম ১০ ই নভেম্বরের মধ্যে রাজ্যে এতটা পারদ পতন ঘটেছে।

তবে শীতের মধ্যেও পিছু ছাড়ছে না নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে বলা হয়েছে, আগামী ৯ ই নভেম্বর তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকায় একটি নিম্নচাপ তৈরি হাওয়ার সম্ভাবনা রয়েছে। যার জের মূলত দক্ষিণ ভারতেই পড়বে। তবে ১১ই নভেম্বর থেকে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে আকাশ অংশত মেঘলা থাকতে পারে। যার ফলে ঠান্ডা কিছুটা কমতে পারে।

এদিকে, গত শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি কম। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০.১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। আর দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৮.৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ এবং ন্যূনতম ৩৯ শতাংশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *