আজ খবর ডেস্ক : প্রয়োজনের চেয়ে বেশি খাবার খেলে ওজন বাড়ে একথা হয়তো আমরা প্রত্যেকেই জানি। কিন্তু একথা জনেনকি অল্প খাওয়ার খেয়ে শুধু সুস্বাদু খাবারের গন্ধ শুঁকেই বাড়তে পারে আপনার ওজন ? অবাক লাগছে? কিন্তু এমনটাই দাবি করছে হালের গবেষণা।সম্প্রতি আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক তাদের এই বিষয় চালানো একটি বিশেষ গবেষণার পর এমনই দাবি করেছেন। তাঁদের দাবি, খাবারের ভালো গন্ধ নাকে গেলে, তার ফলে শরীরের মধ্যে কতগুলি হরমোনের ক্ষরণ বেড়ে যায়। আর সেই হরমোনগুলির ক্ষরণই দেহের ওজন বাড়িয়ে দেয়।

সম্প্রতি আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কিছু গবেষক ইঁদুর নিয়ে একটি বিশেষ পরীক্ষা করা শুরু করেন। পরীক্ষার দরুন কয়েকটি সুস্থ সবল চেহারার ইঁদুরকে কম ক্যালোরির খাবার খেতে দেওয়া হয়। কিন্তু তাদের পছন্দের খাবারের গন্ধ তাদেরকে বার বার শুঁকতে দেওয়া হয়। এতে দেখা গিয়েছে, এর পরে তাদের ওজন বেড়েছে।কিন্তু পাশাপাশি একই রকম চেহারার অন্য কয়েকটি ইঁদুরের ঘ্রাণশক্তি কমিয়ে বিজ্ঞানীরা তাদের বেশি ক্যালোরিযুক্ত খাবার খেতে দেয়। অথচ তাদের ওজন অন্য দলের ইঁদুরগুলির তুলনায় কমে যায়।

তবে পরীক্ষাটি শুধু ইঁদুরের উপর করা হলেও, অন্য স্তন্যপায়ীদের ক্ষেত্রেও কথাটি প্রযোজ্য বলে মত গবেষকদের। তাঁদের মতে, ইঁদুরের ক্ষেত্রে বিষয়টি প্রমাণিত হয়েছে। তবে যে যে হরমোনের কারণে ইঁদুরের ওজন বাড়ছে, সেই একই ধরনের হরমোন মানুষের শরীরেও উপস্থিত রয়েছে। আর সেগুলি একই ভাবে কাজও করে। সুতরাং খাবারের সুবাস নাকে এলে ইঁদুরের ওজন বাড়লে, মানুষেরও বাড়বে। আগামী দিনে গবেষণার মাধ্যমে এই বিষয় আরও স্পষ্ট ধারণা লাভ করা যাবে বলে মত গবেষকদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *