আজ খবর ডেস্ক- বিশ্বজুড়ে ওমিক্রন ভাইরাসের দাপট শুরু হয়ে গিয়েছে, তবে এখনও পর্যন্ত তার আঁচ লাগেনি ভারতে। তাই ঢিলেমি ভাব দেখাতে চাইছে না কেন্দ্রীয় সরকার এবং রাজ্যগুলি। তাই আগেভাগেই সতর্ক হতে শুরু করে দিয়েছে প্রশাসন।

আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত রাজ্যে ফের নাইট কারফিউ জারি করতে চলেছে রাজ্য সরকার। আগের মতোই আবারও রাস্তাঘাট ফাঁকা রাখার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফ থেকে। শুধুমাত্র জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা যাতায়াত করতে পারবেন রাত ১১ টা থেকে সকাল ৬ টার মধ্যে। মঙ্গলবার পশ্চিমবঙ্গ সরকারের তরফ একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয় লোকাল ট্রেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে যাতায়াত করা যাবে। স্কুল আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত যেমন খোলা রয়েছে তেমনই চলবে। অন্যদিকে দোকানপাট খোলার ব্যাপারেও সেই ভাবে কোনও নিষেধাজ্ঞা জারি করা হয়নি।

ওমিক্রন ভাইরাসের নয়া প্রজাতি বি.১.১.৫২৯ নিয়ে সংশয় তৈরি হয়েছে গোটা বিশ্বে। তাই করোনা ভাইরাসের জন্য যে বিধিনিষেধ বহাল করা হয়েছিল আগে, সেই বিধি-নিষেধ ফের একপ্রস্থ ফিরতে চলেছে রাজ্যে। আফ্রিকা থেকে ছড়িয়েছে নতুন এই প্রজাতি ওমিক্রন। এই প্রজাতিকে উদ্বেগজনক ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পাশাপাশি এও বলা হয়, একাধিকবার মিউটেশন পদ্ধতির মধ্যে দিয়ে গিয়েছে এই ভাইরাস। ভবিষ্যতে আরও অন্যান্য রূপ নিয়ে শক্তিশালী হয়ে ফিরে আসতে পারে মানব শরীরে। তাই আগেভাগেই সতর্কতার একপ্রস্থ শুরু করে দেওয়া হল রাজ্য সরকারের তরফ থেকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *