আজ খবর ডেস্ক : নভেম্বরের শেষেও মিলল না কনকনে শীতের দেখা। রাজ্য জুড়ে এখনও ঠান্ডা-গরমের খামখেয়ালিপনা জারি রয়েছে। আর তার যেতেই বাড়ছে তাপমাত্রা। অগ্রহায়ণের শুরুতেও শীতের পাত্তা নেই রাজ্যে৷ রাতের দিকে কিংবা ভোরের দিকে হালকা শীতের আমেজ মিলছে। কিন্তু তা এই সময়ের নিরিখে নগণ্য। আলিপুর আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানান হয়েছে, আবহাওয়ার এই খামখেয়ালিপনার পিছনে রয়েছে নিম্নচাপ। তার আগামী ২ থেকে ৩ দিন দক্ষিণবঙ্গে এই পরিস্থিতি বিরাজমান থাকবে। তার যেতেই রাজ্য জুড়ে ক্রমেই বাড়বে তাপমাত্রা।

তবে সপ্তাহের শেষের দিকে মিলতে পারে শীতের অনুভূতি। কিন্তু জমিয়ে শীত পেতে এখনও কিছুদিন অপেক্ষা করতে হবে রাজ্যবাসীকে। উত্তরবঙ্গের জেলাগুলিতে ইতিমধ্যেই হাল্কা থেকে মাঝারি কুয়াশা দেখা গিয়েছে। কিন্তু দক্ষিণবঙ্গে নিম্নচাপের কারণে হালকা বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে বলে জানিয়েছে হাওয়া অফিস। বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা তৈরি হওয়াতেই প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকে পড়ছে রাজ্যে। তার জেরেই বিঘ্নিত হচ্ছে শীত।এর ফলেই স্বাভাবিকের থেকে বেশ খানিকটা তাপমাত্রা বেড়েছে রাজ্যে। বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। তবে আবহাওয়া অফিসের তরফ থেকে জানান হয়েছে, নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হলেও , তা চিন্তার মতো কোন বিষয় নয়। বরং বৃষ্টির হাত ধরেই শীতের প্রবেশ ঘটতে পারে রাজ্যে। এক লাফে পারদ পতনেরও সম্ভাবনা রয়েছে। সুতরাং নভেম্বরের শেষে এমন গরম আবহাওয়া সাময়িক।

জানিয়ে রাখি, আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আকাশ আংশিক ভাবে মেঘলা থাকবে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি, এবং দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ ও ন্যূনতম ৪৩ শতাংশ থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *