আজ খবর ডেস্ক : পানামা নথি মামলায় তদন্তের মুখে পড়লেন ঐশ্বর্য রাই বচ্চন। বিদেশি মুদ্রা আইন (ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট বা ফেমা)-এ তাঁকে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এর আগেও তাঁকে দু’বার তলব করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দফতরে হাজিরা দিতে বলা হলেও প্রত্যেকবারের মতন এইবারও তিনি সময় চেয়েছেন।

পানামা নথি হল ২০১৬ সালের এপ্রিল মাসে ফাঁস হওয়া ১ কোটি ১৫ লক্ষ গোপন নথি। যা বিভিন্ন দেশের মানুষেরা বিদেশে কত পরিমাণ সম্পত্তি জমিয়ে রেখেছেন, তা নিয়ে তথ্য প্রকাশ করেছিল সে সময়। নথিগুলির কিছু ১৯৭০ এর দশকের। পানামার একটি ল ফার্ম (Law Firm) এবং কর্পোরেট পরিষেবা প্রদানকারী সংস্থা মোসাক ফনসেকা এই নথি তৈরি করেছিল। মূলত কর ফাঁকি দেওয়ার জন্যই বিদেশে সম্পদ লুকিয়ে রাখা হয়েছিল বলে দাবি করা হয়।

পানামা নথিতে নাম থাকায় আদালতের নির্দেশে পাকিস্তানে প্রধানমন্ত্রিত্ব খোয়াতে হয়েছে নওয়াজ শরিফকে। অমিতাভ বচ্চন-সহ বেশ কিছু বিশিষ্ট ভারতীয়ের বিরুদ্ধে তদন্ত শুরু করার কথা জানিয়েছিল নরেন্দ্র মোদী সরকার।

সরকারের তরফে খবর, প্রথম পর্যায়ের পানামা নথির তথ্যের ভিত্তিতে বিভিন্ন তদন্ত সংস্থা ৭৪টি মামলা করে তদন্ত শুরু করে। এর মধ্যে ৬২টির ক্ষেত্রে উপযুক্ত ব্যবস্থা নেওয়া গিয়েছে। ফলে সরকার ১১৪০ কোটি টাকার সম্পত্তি চিহ্নিত করতে পেরেছে। ঐশ্বর্যকে তলব করার মধ্যে দিয়ে ফের প্রকাশ্যে এল এই পানামা নথি মামলা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *