আজ খবর ডেস্ক : তাড়াহুরোর মধ্যে গাড়ি নিয়ে কোথাও যাচ্ছেন, আর মাঝপথে চাকা পাংচার ! যেমন বিরক্তিকর, তেমনই সমস্যারও। তখন মনে হতেই পারে ইশ! যদি এমন একটা গাড়ি থাকত, যার চাকা কোনদিনই পাংচার হবে না। তবে আপনার এই স্বপ্ন এবার বাস্তবে হতে চলেছে । বাজারে আসতে চলেছে হাওয়া ছাড়া চাকা। এবড়ো-খেবড়ো যেমন তেমন ধরনের রাস্তাতেও বিনা বাধায় এগিয়ে যেতে পারবে এই চাকা। টায়ারটি ফ্ল্যাট-ফ্রি নামে পরিচিত। সম্পূর্ণ হাওয়া ছাড়াই চলতে পারবে।

সঙ্গে, এর মূল আকর্ষণ হল এটি এমন চাকা, যা কখনও পাংচার হবে না।তবে এই রকম হাওয়া ছাড়া চাকা বাজারে প্রথম আসতে চলেছে, বললে একটু ভুলই বলা হবে। অনেক সাইকেল, হুইলচেয়ার বা বাড়ি ভাঙার বড় গাড়িতেও এমন ধরনের চাকা লাগানো হয়ে থাকে। তবে এখনও পর্যন্ত ব্যক্তিগত গাড়ি বা রাস্তাঘাটে দেখা যাওয়া অন্যান্য গাড়িগুলোতে এমন চাকার ব্যাবহার দেখা যায়নি । সেই ক্ষেত্রে বিষয়টি নতুন।

বিদেশের এক চাকা প্রস্তুতকারক সংস্থা বাজারে এই ধরনের চাকা আনতে চলেছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২০২৪ সালের মধ্যেই বাজারে মিলবে হাওয়াবিহীন চাকা। প্রতিষ্ঠানটির দাবি, সাধারণ চাকার থেকে এই চাকার আয়ু অনেকগুণ বেশি । ফলে ঘন ঘন টায়ার বদলানো বা মেরামতির প্রয়োজন পড়বে না। অতিরিক্ত খরচও বেঁচে যাবে কিছুটা।

বলা হয়েছে, এই চাকা তুলনামূলক বেশি ভার বহনেও সক্ষম। অনেক খারাপ রাস্তা দিয়েও সহজে চলাচল করতে পারে। তবে সুবিধার পাশাপাশি এই অভিনব চাকার কিছু অসুবিধাও রয়েছে। এই ধরনের চাকার ঘর্ষণে প্রচুর পরিমাণ তাপ উৎপন্ন হয়। আর সেই তাপ রোধ করার ক্ষমতা তুলনামূলক অনেকটাই কম এই চাকার। এছাড়া আরেকটি অসুবিধা হল, এই চাকা ব্যবহৃত হওয়া গাড়ি ঘণ্টায় ৮০ কিলোমিটারের বেশি গতিতে চালান হলে ঝাঁকুনির সম্ভাবনা থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *