আজ খবর ডেস্ক : ওমিক্রনের প্রথম ২ টি ঘটনা ভারতে শনাক্ত হওয়া মাত্রই , পশ্চিমবঙ্গে বিদেশ থেকে আগত যাত্রীদের জন্য নতুন নিয়ম ঘোষণা করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বলা হয়েছে ‘ বিপজ্জনক ‘ তালিকায় থাকা দেশগুলি থেকে আগত যাত্রীদের ৭ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। বাকি দেশ গুলি থেকে আগত যাত্রীদের RTPCR টেস্টে নেগেটিভ রিপোর্ট এলে তবেই তাদের বিমানবন্দর থেকে ছাড়া হবে। এছাড়া অন্যান্য রাজ্য থেকে আগত যাত্রীদের বিমানে ওঠার ৭২ ঘণ্টা আগের RTPCR টেস্টের নেগেটিভ রিপোর্ট থাকতে হবে।সেই সঙ্গে প্রতিবেশী দেশ সিঙ্গাপুর এবং বাংলাদেশ থেকে আগত যাত্রীদের দিকে বিশেষ নজরদারি রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

রাজ্যের মুখ্যসচিব, এইচ কে দ্বিবেদী এবং বিমানবন্দর কর্তৃপক্ষের বৈঠক শেষে এক আধিকারিক জানান – “বিমানবন্দরে কড়া নজরদারি থাকবে। সমস্ত আগত যাত্রীদের RTPCR পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে বিমানবন্দরে। যদি একজনের ও ওমিক্রনের পরীক্ষার পজিটিভ রিপোর্ট আসে , সেক্ষেত্রে আমরা কেন্দ্রীয় স্বরাষ্ট্র বিভাগের দ্বারা নির্দেশিতপ্রোটোকল অনুসরণ করব।”

সংশোধিত নির্দেশিকার মূল বিষয় :

১) অন্যান্য রাজ্যের যাত্রীদের অবশ্যই বিমানে ওঠার ৭২ ঘন্টা আগে তাদের RTPCR পরীক্ষা নেগেটিভ রিপোর্ট থাকতে হবে।

২) ওমিক্রন-আক্রান্ত দেশগুলি থেকে যারা এই রাজ্যে আসবেন তাদের ৭ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

৩) সরকার পরিচালিত বেলেয়াঘাটা আইডি হাসপাতালে একটি বিশেষ ওয়ার্ড স্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে, যেখানে বিশেষ করে ওমিক্রনে আক্রান্ত রোগীদের রাখা হবে।

অপরদিকে ওমিক্রণ আবহের মধ্যেই রাজ্যের স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে কিছুটা স্বস্তির বার্তা দেওয়া হল। বলা হয়েছে, পশ্চিমবঙ্গে নতুন কোভিড -১৯ সংখ্যা গত চার দিনে বেশ খানিকটা কমেছে।সেই সঙ্গে এই রোগে দৈনিক মৃত্যুর সংখ্যাও কমে ১২ – ১৩ তে ঠেকেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *