কথায় আছে, ‘গল্পের গরু গাছে ওঠে’। তাহলে ফিল্মের হিরো? তিনি হানা বাড়ির ছাদে উঠে ঝুলে পড়েন। “অনুসন্ধান” করে এমনটাই পেলাম। এত হতাশ এবং বিরক্ত সাম্প্রতিক অতীতে হই নি। মনে হচ্ছিল, এই মাগগি গন্ডার বাজারে সিনেমা, পপকর্ন ও পানীয় জলের টাকা চেয়ে পরিচালক কে একটা হোয়াটস অ্যাপ করেই দি!
কিছু মানুষের নাম এবং সৃষ্টির সঙ্গে আবেগ ও প্রত্যাশা জড়িয়ে থাকে। অবশ্যই আমার, আপনার মত ব্রাত্যজনের। এখন, সেটা তাঁর সুকৃতির ফল না আমাদের নেই-আঁকড়া প্রজন্মের আদিখ্যেতার অপরাধ, তা বিচার্য বিষয়।
এই পরিচালকের কেরিয়ারের প্রথম ফিল্ম “উড়ো চিঠি”। তামিল, তেলেগু রিমেকে নাভিশ্বাস ওঠা টলিউডে এক ঝলক অক্সিজেন যেন! তারপরেই একটা সজোর ধাক্কা
“মেঘে ঢাকা তারা”। আহা, কী সিনেমা! ব্যক্তিগত অভিজ্ঞতা, নন্দনের ব্যালকনি সিটে বসে আছি। শেষ দৃশ্যে ঋত্বিক রূপী শাশ্বত দিগন্তে মিলিয়ে যাচ্ছেন, নেপথ্যে “ঢেউ উঠছে… কারা টুটছে…আলো ফুটছে…”! সাদা কালো দৃশ্যপট ক্রমশ রঙিন হচ্ছে। আর অকিঞ্চিৎকর আমার সারা শরীর কাঁপিয়ে, বুক ঠেলে কান্না আসছে… আমি প্রবল কাঁদছি।
শ্রদ্ধেয় পরিচালক, বাঙালির চিরকালীন নস্টালজিয়া বিভূতি ভূষণ নিয়ে আপনি বুনিপ-সম ছেলেখেলা করেছিলেন। একাধিকবার। তারপরেও আপনাকে ক্ষমা করে দিয়েছিলাম। কিন্তু এ কী বানালেন আপনি?


১৯৫৬ সালের জার্মান উপন্যাস। A dangerous game! মাত্র ২ মাস আগে ও টি টি -তে “chehre” দেখা হয়ে গেছে। অমিতাভ বচ্চন, ইমরান হাশমি, অনু কাপুর, ধৃতিমান চ্যাটার্জি এবং আরও অনেকে। ফ্রেডরিক ডুরেনমাটের এই নভেল অতীতে একাধিক ভারতীয় ভাষায় নাটক বা ফিল্ম হয়েছে। কিন্তু আপনি, পরিচালক মশাই আপনি কি পারতেন না একটু অন্যরকম অ্যাডপটেশন? আপনি বলেই প্রত্যাশা ছিল। একটা সমন পেয়ে কলকাতা থেকে লন্ডন? সেখানে অজস্র বাঙালি চরিত্র যাঁরা আবার দীর্ঘ প্রবাস জীবন কাটিয়ে ফেলেও অত্যন্ত দক্ষতার সঙ্গে রাবীন্দ্রিক বাংলায় কথা বলেন। বাকি screenplay তে ঢুকছি না। তবে নায়কের হাতে সর্বক্ষণ থাকা সিগারেট প্যাকেট কলকাতার অলি গলিতে পাওয়া যায়। আর শেষ টা? থাক! ঋত্বিক ঘটক বলেছিলেন, “ভাবা প্র্যাক্টিস কর”। বিশ্বাস করুন, আমি এখনও ভেবে যাচ্ছি।
শেষে শুধু বলব, বিনামূল্যের প্রিমিয়ার দেখে এসে যারা ফেসবুক কাঁপিয়ে বজ্রনির্ঘোষ দিয়েছেন, ” বাংলায় কোর্ট রুম ড্রামা ফিরে এল..” তাঁরা প্লিজ একটু সিনেমা টিনেমা দেখার অভ্যেস রাখুন। অনতি অতীতে “ষড়রিপু২”, “ধনঞ্জয়”, নিদেনপক্ষে “পোস্ত”। হিন্দিতে mulk, jolly l l b ১ আর ২। ও টি টি প্লাটফর্মে শুধু criminal justice, nail polish, illegal, rustam দেখুন অন্তত।
(এই লেখা কোনও ফিল্ম রিভিউ নয়)

li movie

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *