আজ খবর ডেস্ক : ৯৯ শতাংশ ভোটকেন্দ্রের রিপোর্টে, বামপন্থী গ্যাব্রিয়েল বোরিক তাঁর রক্ষণশীল প্রতিপক্ষ হোসে আন্তোনিও কাস্টের জন্য ৪৪ শতাংশ ভোটের তুলনায় ৫৬ শতাংশ ভোটে জিতে রাষ্ট্রপতি হয়েছেন।

মাত্র ৩৫ বছর বয়সে বোরিক চিলির সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি হতে চলেছেন। বিদায়ী রাষ্ট্রপতি সেবাস্তিয়ান পিনেরা একজন রক্ষণশীল বিলিয়নেয়ার।

অর্থনৈতিক ভারসাম্যহীনতা ২০১৯ সালে সামাজিক বিদ্রোহের জন্ম দেয় এবং তাই দেশের স্বৈরাচার-যুগের সংবিধানের পুনর্নির্মাণের জন্য প্রগতিশীল বামপন্থীদের রাজনৈতিক উত্থান ঘটে।

চিলির সুদূর দক্ষিণে পুন্টা অ্যারেনাসের বাসিন্দা, একজন ছাত্র হিসাবে সান্তিয়াগোতে চিলি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ফেডারেশনের নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ২০১১ সালে উন্নত এবং কম খরচে শিক্ষার দাবিতে বিক্ষোভের নেতৃত্বে বিখ্যাত হয়ে ওঠেন।
২০১৪ সালে তিনি একটি নিম্ন-কক্ষের বিধায়ক হিসেবে জাতীয় কংগ্রেসে যোগ দিয়েছিলেন, যা চিলির বিশাল এবং কম জনবহুল দক্ষিণাঞ্চলীয় ম্যাগালেনেস অঞ্চলের প্রতিনিধিত্ব করে।

সান্তিয়াগো শহরের কেন্দ্রস্থলে, তার সমর্থকরা উল্লাস, আলিঙ্গন এবং বোরিকের ছবির সাথে পতাকা নেড়েছে। চিলির বাজার-ভিত্তিক অর্থনৈতিক মডেলকে বাস্তবায়িত করার পরিকল্পনা করেছে বোরিক৷

বোরিককে তাঁর রাজনৈতিক কর্মসূচী সম্পূর্ণ করতে সক্ষম হওয়ার জন্য মার্চ মাস পর্যন্ত ডানপন্থী বিরোধীদের সাথে আলোচনা করতে হবে। তাঁর এই পুরো কর্মসূচী পূরণ করতে সক্ষম হওয়ার সম্ভাবনা কম। এটা খুবই উচ্চাভিলাষী এবং তার বামপন্থী কর্মসূচি শেষ পর্যন্ত মধ্যপন্থী হবে, এমনটাই জানাচ্ছেন রাজনৈতিক মহল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *