আজ খবর ডেস্ক- বাংলার ভাগ্য থেকে যেন ঝড়ের রেশ কাটতে চাইছে না সারা বছর ধরে। একের পর এক দুর্যোগ এবং ঝড়ের পর বাংলার দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ। আজ সকাল পর্যন্ত কলকাতায় পারদ নিচের দিকে থাকলেও আগামীকাল থেকেই তা বাড়তে শুরু করবে বলে জানা গিয়েছে। থাইল্যান্ডের এই নিম্নচাপ, ঘূর্ণিঝড়ে পরিবর্তিত হবে বঙ্গোপসাগরের উপরে এসে। সৌদি আরবের তরফ থেকে এই নাম দেওয়া হয়েছে যার অর্থ মহান বা উদার।

দক্ষিণ থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। যা ক্রমশ দক্ষিণ আন্দামান সাগরের দিকে প্রবেশ করবে। আগামীকাল এটি শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপ হয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশ দক্ষিণ-পূর্ব পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর অবস্থান করবে। শক্তি সঞ্চয় করে সেখানেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে জানা গিয়েছে। ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর এর অভিমুখ হবে উত্তর-পশ্চিম দিকে। শনিবার সকালে এটি উত্তর অন্ধ্রপ্রদেশ কিংবা উড়িষ্যা উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

উপকূলে সমুদ্র উত্তাল হবে বলেও সর্তকতা জারি করা হয়েছে। শনিবার সকাল থেকে উপকূলবর্তী এলাকা গুলোতে ৮০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে পর্যন্ত হাওয়া বইতে পারে। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

এই ঘূর্ণিঝড়ের প্রভাব বেশ কিছুটা পড়তে চলেছে পশ্চিমবঙ্গেও। কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি এবং উপকূলবর্তী জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনি ও রবিবার ঝোড়ো এবং ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে।

শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা হাওড়া এবং ঝাড়গ্রামে। রবিবার বৃষ্টির ব্যাপকতা আরও বাড়বে। সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়ার গতিবেগ। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, ঝাড়গ্রাম এবং হাওড়াতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। রবিবার ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বইতে পারে কলকাতা ঝাড়গ্রাম, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুরে। এছাড়াও হুগলি, নদীয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান এবং উত্তরবঙ্গের মালদা জেলাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন কলকাতাতেও দেখা যাবে। বজ্রগর্ভ মেঘ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে।
শনিবার বৃষ্টি হবে কলকাতায়। দু-এক পশলা মাঝারি থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে বৃষ্টি ও ঝড়ের ব্যাপকতা বাড়বে কলকাতায়। ৫০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে।

এই অসময়ের বৃষ্টিতে বেশকিছু শস্যের ক্ষতি হতে পারে।  হাওয়া ও দুর্যোগপূর্ণ আবহাওয়ায় নিরাপদ স্থানে থাকার পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *