আজ খবর ডেস্ক : সম্প্রতি অধিকাংশের ফোনেই একটি মেসেজ পৌঁছেছে যে, ভারত ১০০ কোটি টিকাকরণের মাইলফলক স্পর্শ করায় সাধারণ মানুষের ফোনে তিনমাসের বিনামূল্যের রিচার্জ করে দেবেন সরকার। চলতি মাস থেকেই ভোডাফোন, এয়ারটেল, এমনকী জিও-ও তাঁদের মাসিক প্রিপেড রিচার্জ প্ল্যানের দাম বেশ খানিকটা বাড়ি দিয়েছে। ফলত মোবাইলের রিচার্জ করতে গিয়ে রীতিমত পকেটে টান পড়েছে মধ্যবিত্তের। এমন সময় এই মেসেজ পেয়ে অধিকাংশ মানুষই খুব খুশি। কিন্তু এই মেসেজ নিয়ে বেশি আনন্দিত হাওয়ার কিছু নেই। কেন? আসুন জেনে নেওয়া যাক।

ঠিক কী লেখা থাকছে ওই মেসেজে?

মেসেজে হিন্দি ভাষায় লেখা রয়েছে, “যেহেতু ভারত কোভিড-১৯ টিকা দেওয়ার মাইলফলক উদযাপন করছে, সেই হেতু সরকার তিন মাসের ফ্রি রিচার্জ দেবে৷ আপনার যদি রিলায়েন্স জিও, এয়ারটেল বা ভিআই সংযোগ থাকে তবে আপনি এই সুবিধা নিতে পারবেন৷ আপনি নীচের লিঙ্কে ক্লিক করলে আপনার ফোন রিচার্জ হয়ে যাবে। এই সুবিধা শুধুমাত্র ২০ ডিসেম্বর পর্যন্ত বৈধ।”

মেসেজের সঙ্গেই নীচে একটি লিঙ্ক যুক্ত করা রয়েছে। যদিও সরকার ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য বা এই ধরনের কোন ভুয়ো ওয়েবসাইটে ক্লিক না করার জন্য বারংবার সতর্ক করেছে। এছাড়া কেন্দ্রীয় সরকারের ফ্যাক্ট-চেকিং দল ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে যে এই মেসেজটি ভুয়ো। এই ধরনের কোন মেসেজে করা হয়নি বলেই জানিয়ে দেয় কেন্দ্রীয় সরকার। স্পষ্ট জানান হয়েছে, এমন কোনও ঘোষণা কেন্দ্রের তরফ থেকে করা হয়নি।

এর আগেও, সেলুলার অপারেটর অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া ব্যবহারকারীদের এমন ভুয়ো মেসেজ পেয়ে, তাতে রেসপন্স করে প্রতারিত না হওয়ার জন্য সতর্ক করেছিল। তারপর ফের সেলুলার অপারেটর অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার তরফ থেকে টুইট করে বলা হল, “এই ধরনের প্রতারণামূলক বার্তা থেকে সাবধান। সরকার বা টেলিকম পরিষেবা সংস্থা গ্রাহকদের ফ্রি রিচার্জ দেবে, এমন কোনও স্কিম নেই। এই ধরনের মেসেজ শেয়ার বা ফরোয়ার্ড করবেন না এবং আপনার পরিবার এবং বন্ধুদেরও সতর্ক করুন।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *