আজ খবর ডেস্ক : দিনের আলোয় হোক বা রাতের অন্ধকার, শহরের রাস্তায় মহিলাদের সাহায্যের জন্য কলকাতা পুলিশ সদা সতর্ক। এই লক্ষ্যে এক বড় উদ্যোগ নিচ্ছে কলকাতা পুলিশ। শহরের বুকে বসানো হচ্ছে হটলাইন কিয়স্ক, যার মাধ্যমে মিলবে তৎক্ষণাৎ সাহায্য। কোনো সমস্যায় পড়লে ছুটে যেতে হবেনা পুলিশ স্টেশনে।

কি এই হটলাইন কিয়স্ক?

চলার পথে যেকোনো বিপদের সম্মুখীন হলে এই কিয়স্কের বোতাম টিপলেই বার্তা পৌঁছে যাবে লালবাজার কন্ট্রোল রুমে। চিড়িয়াখানার উল্টোদিকে বসানো হয়েছে এই হটলাইন কিয়স্ক। এই হটলাইন কিয়স্কে রয়েছে এক উন্নত প্রযুক্তি, যার মাধ্যমে তৎক্ষণাৎ পুলিশি সাহায্য মিলবে এবং অভিযোগ দায়ের করা যাবে।

এই হটলাইন কিয়স্কে থাকছে দুটি গেট এবং তার মধ্যেই থাকছে কমপ্লেন্ট বুথ। এই বুথের মধ্যে মেশিন থাকবে যার মাধ্যমে নিজেদের সমস্যার কথা জানানো যাবে। নিজেদের ফোন থেকে অডিও কলের মাধ্যমেও যোগাযোগ করতে পারবেন তারা। কিয়স্কে বসানো থাকবে সিসিটিভি ক্যামেরাও।

এছাড়া ব্যবস্থা রয়েছে ভিডিও কলের, যার মাধ্যমে লালবাজার কন্ট্রোল রুমের সাথে এবং স্থানীয় পুলিশ স্টেশনের সাথে যোগাযোগ করা যাবে এবং পুলিশকর্মীরা সরাসরি তাদের দেখতে পাবেন। শহরে এই হটলাইন কিয়স্কের পরীক্ষামূলক ব্যবস্থা চালু করতে মঙ্গলবার এর উদ্বোধন করেন কলকাতা ট্রাফিক পুলিশের ডিসি অরিজিত সিনহা এবং ডিসি সাউথ আকাশ মাঘারিয়া।

রাতের অন্ধকারে মহিলাদের নিরাপত্তার জন্য অনেক আগেই কলকাতা পুলিশ উদ্যোগ নেবে বলে জানিয়েছিল। বিধাননগর কমিশনারেটের দুই কর্মীর বিরুদ্ধে অভিযোগ ওঠে মহিলার শ্লীলতাহানির। এরপরেই নড়েচড়ে বসে কলকাতা পুলিশ। কিভাবে সাহায্য মিলবে, কিভাবে অভিযোগ জানাবে, তার জেরেই এই হটলাইন কিয়স্ক বসানোর কাজ শুরু করেছেন তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *