আজ খবর ডেস্ক : সংরক্ষিত টিকিট ছাড়া দ্বিতীয় শ্রেণিতে যাতায়াত করা যাবেনা এমনটাই জানাল ভারতীয় রেল। করোনাভাইরাস পরিস্থিতির এই শ্রেণিতে ভাড়া কম থাকলেও, এখন বেশি ভাড়া দিয়েই যাতায়াত করতে হবে যাত্রীদের।

সংসদে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, করোনাভাইরাস পরিস্থিতিতে যাত্রীবাহী ট্রেনের দ্বিতীয় শ্রেণিতে যাতায়াতের জন্যও আসন সংরক্ষণ করা বাধ্যতামূলক। বিশেষ দেওয়া ছাড়ের ক্ষেত্রেই শুধু অন্যথা হবে। নয়ত করোনা আছড়ে পড়ার পর থেকে যে যাতায়াতের নিয়ম ছিল, সেই নিয়ম মেনেই ট্রেনের দ্বিতীয় শ্রেণিতে যাতায়াত করতে হবে।

ট্রেনের টিকিটের ক্ষেত্রে যে ছাড় দেওয়া হত, সেক্ষেত্রেও পুরনো নিয়ম এখনই কার্যকর করছে না রেল। সম্প্রতি সংসদে লিখিত জবাবে রেলমন্ত্রী জানিয়েছেন, ট্রেনের টিকিটে দেওয়া ছাড় ফের চালু করার জন্য বিভিন্ন মহল থেকে আর্জি জানানো হয়েছে। তবে সেই ছাড় দেওয়ার মতো পরিস্থিতি এখনও আসেনি। করোনাভাইরাস পরিস্থিতির আগে ৫৪ শ্রেণিতে ছাড় দিত রেল। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে তা তুলে নেওয়া হয়।

রেলমন্ত্রীর মতে, মহামারীর পরিস্থিতি এবং করোনা সংক্রান্ত বিধিনিষেধের জেরে গত বছরের মার্চ থেকে সব শ্রেণির যাত্রীদের টিকিটের উপর থেকে ছাড় বাতিল করে দেওয়া হয়েছিল। আবার আগের নিয়ম চালু করার বিষয়টি পরীক্ষা করে দেখার পরও তা সম্ভবপর হয়নি।

সম্প্রতি পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, মধ্যপ্রদেশের চন্দ্রশেখর গৌরের আরটিআইয়ের ভিত্তিতে ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, গত বছরের মার্চ থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত ৩৭,৮৫০,৬৬৮ প্রবীণ নাগরিক ভারতীয় রেলে যাতায়াত করেছেন। যাঁরা পুরো ভাড়া দিয়ে যাতায়াত করেছেন। মহামারীর আগে ট্রেনের টিকিট কাটার সময় পুরুষেরা ৪০ শতাংশ ও মহিলারা ৫০ শতাংশ ছাড় পেতেন। সেক্ষেত্রে পুরুষদের ক্ষেত্রে ন্যূনতম বয়সসীমা ছিল ৬০ এবং মহিলাদের ৫৮। ট্রেন পরিষেবা ধীরে ধীরে স্বাভাবিক হলেও এখনও আগের মত ছাড় দেওয়া চালু করা হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *