আজ খবর ডেস্ক : সংসদের নিম্নকক্ষে পেশ করা তথ্য অনুযায়ী, ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ১,১১,২৮৭ জন ভারতীয় তাদের নাগরিকত্ব ত্যাগ করেছেন। বিদেশ মন্ত্রকের তথ্য অনুসারে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই মঙ্গলবার লোকসভায় জানান, গত সাত বছরে নাগরিকত্ব ত্যাগের সংখ্যা ৩০ সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত মোট ৮,৮১,২৫৪ তে এসে দাঁড়িয়েছে। তথ্য অনুসারে, বেশিরভাগ ভারতীয় ২০১৯ সালে তাদের নাগরিকত্ব ত্যাগ করেছেন।

২০১৫ সালে মোট ১,৩১,৪৮৯ জন ভারতীয় তাদের নাগরিকত্ব ত্যাগ করেছিলেন, যা ২০১৬ সালে বেড়ে ১,৪১,৬০৩ সংখ্যায় পৌঁছেছে। আবার ২০১৭ সালে সেই সংখ্যা কমে ১,৩৩,০৪৯ হলেও ২০১৮ সালে আবার তা বেড়ে ১,৩৪,৫৬১ হয়ে যায়। ২০১৯ সালে সংখ্যাটি আরও বেড়ে ১,৪৪,০১৭ এ পৌঁছায়। আবার ২০২০ সালে এই সংখ্যা নেমে ৮৫,২৪২ হলেও ২০২১ সালে ভারতীয় নাগরিকত্ব ত্যাগের সংখ্যা বেড়ে ১,১১,২৮৭ তে দাঁড়ায়।

এই প্রসঙ্গে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির নেতা, কথা প্রভাকর রেড্ডি প্রশ্ন করেন, আবেদনকারীদের নাগরিকত্ব ত্যাগের জন্য প্রযোজনীয় নথি, ৬০ দিনের ঊর্ধ্বসীমা সহিত, অনলাইন আপলোড করার বিধান করা হয়েছে কিনা। মিঃ রাই উত্তরে জানিয়েছেন, “নাগরিকত্ব বিধি ২০০৯-এর ২৩ নং ধারার সাথে নাগরিকত্ব আইন ১৯৫৫-এর ৮ নং ধারার অধীনে ভারতের নাগরিকত্ব ত্যাগ করা যেতে পারে।” ভারতীয় নাগরিকত্ব ত্যাগের অনলাইন পোর্টালটি আগস্ট, ২০২১ এ চালু করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *