আজ খবর ডেস্ক : আজ অর্থাৎ বুধবার মালদহে প্রশাসনিক পর্যালোচনা বৈঠক করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠক থেকেই রাজ্যে চাকরির ক্ষেত্রে স্থানীয় ছেলেমেয়েদের অগ্রাধিকার দেওয়ার কথা বলেন তিনি। সেই সঙ্গে তিনি বলেন, রাজ্য সার্ভিসের চাকরির ক্ষেত্রে জানতে হবে আঞ্চলিক ভাষা। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকেও বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেন তিনি।

মুখ্যমন্ত্রীর কথায়, “আমি সব রাজ্যের জন্যই বলছি। বাংলা হলে বাংলা রাজ্যের জন্য। বাংলায় যাঁরাই বাস করুন। ভাষায় তিনি রাজবংশী হতে পারেন, কামতাপুরি হতে পারেন। আবার হিন্দি হতে পারে, আমার কোনও আপত্তি নেই। বাংলা ভাষাটা জানতে হবে। বাংলাটা তাঁর ঠিকানা হতে হবে। বিহারে বিহারের লোকেরা পাবেন। নাহলে বিহারের লোকেরা বিহারের সরকারকে ধরবেন। উত্তরপ্রদেশে উত্তরপ্রদেশের লোকেরা পাবেন। নিশ্চয়ই পাবেন। সব রাজ্যেই সেই রাজ্যের ছেলেমেয়েরা যেন কর্মসৃষ্টিতে কর্ম পান।”

সেই সঙ্গে তিনি স্পষ্ট করে দেন যে, কেন্দ্রীয় সরকারি চাকরির ক্ষেত্রে এমন কোনও নিয়মের কথা তিনি বলছেন না, যেহেতু সেখানে সব রাজ্যের ছেলেমেয়েদের নেওয়া হয়। কিন্তু রাজ্য সার্ভিসের ক্ষেত্রে এই নিয়ম মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। মমতা বলেন, “রাজ্য সার্ভিসের ক্ষেত্রে যে কমিশন আছে, সেখানে রাজ্যের অন্য জায়গা থেকে এসে ভালো নম্বর থাকায় কেউ চাকরি পেয়ে গেলেন। কিন্তু লোকাল ছেলেমেয়েরা পেলেন না। কারণ তাঁর থেকে নম্বরটা কম। ফলে তিনি (ভিন রাজ্যের প্রার্থী) যখন সরকারের কোনও জায়গায় গিয়ে কাজ করছেন না, সে কিন্তু ভাষাটা জানেন না।” তাঁর মতে, এতে কোনও মানুষ যখন একজন বিডিও , এসডি বা স্থানীয় প্রশাসকের কাছে যাবেন তখন তিনি (ভিন রাজ্যের প্রার্থী) দেখা যায় অনেকেই স্থানীয় ভাষায় লেখা চিঠি পড়তে পারছেন না। ঠিক মত উত্তরও দিতে পারছেন না। তাই স্থানীয় ভাষা জানা ‘মাস্ট’। “অন্য ভাষা জানলে কোনও আপত্তি নেই। যেখানে কাজ করবেন, সেখানকার স্থানীয় ভাষা জানা থাকতে হবে। আঞ্চলিক ভাষাটা জানতে হবে। নাহলে জেলায়, ব্লকে কাজ করা যাবে না।” – বলেই মন্তব্য করেন তিনি।

সেই সঙ্গে কর্মসংস্থানের বিষয় তিনি বলেন, “যেখানে যে কারখানা হবে, সেখানে স্থানীয়দের কর্মসংস্থানে অগ্রাধিকার। রাজ্যে সরকারি চাকরি পেতে গেলে বাংলা ভাষা জানা জরুরি। ভিনরাজ্যের কেউ বাংলা না জেনে চাকরি পেলে ভাষাগত সমস্যা হয়।’’প্রসঙ্গত সভা মঞ্চ থেকেই উপস্থিত প্রত্যেকের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী জানিয়ে দেন,  “ভুল থাকলে ধরিয়ে দিন, ঘোঁট পাকাবেন না। ঠিকঠাক প্রকল্পের রূপায়ণ করতে হবে।কাজে কোনওরকম দেরি করা যাবে না। ১-১০ জানুয়ারি এবং ২০-৩০ জানুয়ারি ফের দুয়ারে সরকার প্রকল্প।’’ একইসঙ্গে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে মমতা বলেন, “কেন্দ্র বাংলার সঙ্গে বঞ্চনা করছে। কেন্দ্র বাংলাকে বঞ্চনা করলেও উন্নয়নের কাজ থামেনি।’’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *