আজ খবর ডেস্ক : প্রধানমন্ত্রীর নিরাপত্তা বলে কথা! কোনও ভাবেই তাতে আপস করা যায় কী? তাই ‘গার্ড’ কিনলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
তবে এই ‘গার্ড’ রক্ষী নয়। বরং একে ‘রক্ষাকারী বর্ম’ বলা যেতে পারে। এমন বর্ম যা গায়ে চাপানো যায় না। বদলে চেপে বসতে হয়।

ঝকঝকে কালো চেহারা। জানলায় কালো কাচের আড়াল। চার চাকার লিমুজিন। এটিই মোদীর নতুন বাহন। নাম ‘গার্ড’। এই ‘গার্ড’ ভারতের প্রধানমন্ত্রীর জিম্মায় থাকা এক ঝাঁক বাহন তালিকায় নয়া সংযোজন। গাড়ি প্রস্তুতকারী সংস্থা মার্সিডিজ। তাদেরই তৈরি এই গাড়ির পুরো নাম মার্সিডিজ-মে ব্যাচ এস ৬৫০ গার্ড। এটি মার্সিডিজ-এর এস সিরিজের সাম্প্রতিকতম মডেল।
সম্প্রতি গাড়িটি দেখা গিয়েছে দিল্লিতে। হায়দরাবাদে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনকে অভ্যর্থনা জানাতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। হাই প্রোফাইল এই গাড়িতে করেই সেখানে গেছিলেন মোদি।

এই গাড়ির ব্যবহারকারীরা মূলত রাষ্ট্রপ্রধান হয়ে থাকেন। কারণ, বিশেষজ্ঞদের কথায়, এস সিরিজের মত যাত্রী-নিরাপত্তা খুব কম গাড়িই দিতে পারে।
২০১৪ তে প্রধানমন্ত্রী হওয়ার পর মোদির প্রথম বাহন হয় বিএমডব্লু-র সেভেন সিরিজের একটি গাড়ি। বিএমডব্লু-র উচ্চ নিরাপত্তা সম্পন্ন যে সমস্ত গাড়ি রয়েছে, তার মধ্যে অন্যতম ছিল সেই গাড়িটি।
গত সাত বছরে আরও দু’বার গাড়ি বদলান মোদি। প্রথমে ল্যান্ড রোভারের রেঞ্জ রোভার ভোগ গাড়িটি কেনেন। তারপর ফের বদলায় বাহন। নতুন এই ‘গার্ড’-এর আগে মোদির শেষ কেনা গাড়িটি ছিল টয়োটার ল্যান্ড ক্রুজার। এই গাড়ির বৈশিষ্ট্য ছিল ১৬টি ক্যামেরায় নজরদারি ব্যবস্থা। পাশাপাশি টয়োটার সেই গাড়িতে ব্যবহারকারীর চাহিদা মতে পরিবর্তনও আনা যেত।

এস ৬৫০ গার্ড-এর বড় গুণ হল গুলি মোকাবিলা করার ক্ষমতা। গার্ড বর্মভেদী বুলেটকেও থামাতে পারে। এমনকি একে -৪৭-এর গুলির আঘাতও প্রতিহত করতে পারে নরেন্দ্র মোদির এই নতুন বাহন।
শুধু তাই নয়। বিস্ফোরণেও টিকে যাবে গাড়িটি। দু’মিটার দূরত্ব থেকে যদি কেউ ১৫ কেজির বিস্ফোরকও ফাটায়, তা হলেও বনেটে একটু টোল পড়বে না ‘গার্ড’-এর।
এস ৬৫০-এর জানলার ভিতরে রয়েছে পলি কার্বোনেটের আস্তরণ। মাইনজাতীয় বিস্ফোরণ থেকে বাঁচতে গাড়ির নীচের অংশেও রয়েছে বিশেষ সুরক্ষা বর্ম। এমনকি যদি গ্যাস হামলাও হয়, তবে আরোহীকে পরিশ্রুত বাতাস সরবরাহের ব্যবস্থা করবে গার্ড।

এই গাড়ির ইঞ্জিন ৬.০ লিটার টুইন টার্বো ভি ১২। যা ৫০০ হর্সপওয়ার এবং ৯০০ নিউটন মিটার শক্তি উৎপাদন করতে পারে। তবে নিরাপত্তার কথা ভেবেই গাড়ির গতি নিয়ন্ত্রিত হবে ঘণ্টায় ১৬০ কিলোমিটারে।
টায়ার পাংচার করেও বিপদে ফেলা যাবে না এই গাড়িকে। কারণ গাড়ির চারটি চাকাই ফ্ল্যাট টায়ার।

রাতের অন্ধকারে দূর থেকে যে কোনও বস্তুকে চিহ্নিত করার বিশেষ ক্ষমতা রয়েছে এই গাড়ির। এমনকি চালকের উল্টোদিকের আয়নায় ব্লাইন্ড স্পট থেকেও যদি কোনও গাড়ি হামলা করতে চায়, তবে তা ধরা পড়বে চালকের চোখে।
বড় দুর্ঘটনা থেকে বাঁচতে গাড়ির পিছনের আসনেও রয়েছে এয়ারব্যাগ সুরক্ষা। এমনকি সিট বেল্ট যাতে বুকের উপর অতিরিক্ত চাপ না দেয়, তার জন্য বেল্টের ভিতরেও আছে এয়ারব্যাগ।
একটি এস ৬৫০ গার্ডের দাম ১২ কোটি টাকা। প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য দু’টি গাড়ি কেনা হয়েছে। এর মধ্যে একটি মোদি ব্যবহার করবেন। অন্যটি থাকবে ‘ডামি’ হিসেবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *