আজ খবর ডেস্ক- করোনার নয়া স্ট্রেন ওমিক্রন নিয়ে আতঙ্কে কাঁপছে সারা দেশ। দোহা ফেরত এক তরুণী বিমানবন্দরে নামতেই এবার সেই আতঙ্ক ছড়াল কলকাতায়। কারণ ইতিমধ্যেই জানা গিয়েছে, কলকাতা বিমানবন্দরে ওই তরুণীর কোভিড পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। কোনোরকম ঝুঁকি নিতে চায়নি বিমানবন্দর কর্তৃপক্ষ। সেইমত ওই তরুণীকে বেলেঘাটা আইডি হাসপাতালে পাঠান হয়েছে। অন্যদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ অনুসারে, ভারত ও বাংলাদেশের মধ্যে সীমান্ত “সীল” করা হয়েছে। ফলে এই মুহূর্তে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যে যাতায়াত বন্ধ।

কলকাতা বিমানবন্দরের তথ্য অনুযায়ী, শুক্রবার সকালে ব্রিটেন থেকে কাতার হয়ে কলকাতা বিমানবন্দরে নেমেছেন ওই তরুণী। দোহা থেকে কলকাতাগামী কাতার এয়ারওয়েজের বিমানটি রাত ২:৩০ নাগাদ কলকাতা বিমানবন্দরে এসে পৌছয়। ওই বিমানেই ছিলেন তরুণী। বিমান অবতরণের পরে বাকি যাত্রীদের সঙ্গে ওই তরুণীরও কোভিড পরীক্ষা করা হয়। এরপরেই তরুণীর রিপোর্ট পজিটিভ আসে। ঝুঁকি না নিয়ে এর পরেই ওই তরুণীকে তড়িঘড়ি আইডি হাসপাতালে পাঠানো হয়। আইডি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে এই মুহূর্তে তাঁকে রাখা হয়েছে। তার চিকিৎসায় আইডি-র বিশেষজ্ঞ চিকিৎসক, কৌশিক চৌধুরির নের্তৃত্বে একটি টিমও গঠন করা হয়েছে। যাঁরা আগামী ৭ দিন ওই তরুণীকে পর্যবেক্ষণে রাখবেন। একই সঙ্গে ওই তরুণীর জেনোম সিকোয়েন্সিং চলছে। পাশাপাশি, ঠিক হয়েছে ওই যাত্রীদের প্রত্যেকের দিকে নজর রাখবে স্বাস্থ্য দফতর।

তবে বিদেশ ফেরত ওই তরুণীর শরীরে ওমিক্রনই বাসা বেঁধেছে কিনা, এটা নিশ্চিত করতে কিছুটা সময় লাগবে। কারণ প্রথমে তরুণীর আরএনএ পরীক্ষার জন্য ট্রপিক্যাল মেডিসিনে পাঠানো হবে। সেই রিপোর্ট আবার জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য গেছে কল্যাণীর জেএনএম হাসপাতালে। সেখান থেকে জিনোম পরীক্ষার রিপোর্ট পাওয়া যাবে আনুমানিক সাত দিন পর। তারপরই বোঝা যাবে, তরুণী ওমিক্রনে আক্রান্ত হয়েছে কিনা। ততদিন তাঁকে আইসোলেশনে রেখে পর্যবেক্ষণ করবেন চিকিৎসকেরা। যদি জিনোম সিকোয়েন্সিংয়ের ফলাফলে ওমিক্রন ধরা পড়ে, তাহলে আলিপুরের এই তরুণীই হবেন রাজ্যের প্রথম ওমিক্রণ আক্রান্ত।

কলকাতা বিমানবন্দরে এই ঘটনা ঘটার পর গোটা বিমানবন্দর চত্বর স্যানিটাইজ করা হয়েছে। স্বাস্থ্যপরীক্ষায় আরও জোর দেওয়া হচ্ছে। কেন্দ্রের নয়া নির্দেশিকা মেনেই সমস্ত ব্যবস্থ্যা নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই দেশের একাধিক শহরে ছড়িয়েছে ওমিক্রন। জয়পুরের আদর্শ নগরে একই পরিবারের ৯জন সদস্য ওমিক্রনে আক্রান্ত। সম্প্রতি তাঁরা দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরেছিলেন। জানা গিয়েছে, এই ৯জনের মধ্যে দুটি শিশুও রয়েছে । মহারাষ্ট্র জনস্বাস্থ্য বিভাগ জানিয়েছে, গত ২৪ নভেম্বর নাইজেরিয়া ফেরত ৪৪ বছর বয়সী এক মহিলা এবং তার পাঁচ আত্মীয়ও ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *