আজ খবর ডেস্ক : করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের পর বিশ্বজুড়ে নতুন করে আতঙ্ক তৈরি করছে ওমিক্রণ। সুদূর দক্ষিণ আফ্রিকায় প্রথম এই ভ্যারিয়েন্টটি শনাক্ত করা গিয়েছিল। তারপরই দ্রুত এই নতুন ভ্যারিয়েন্টের কবলে পড়েছে বিশ্বের একাধিক দেশ। এই তালিকায় নাম রয়েছে ভারতেরও। তার মধ্যেই নতুন করে স্বস্তির খবর দিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)। সংস্থার দাবি, সম্প্রতি তারা তৈরি করে ফেলেছেন এমন একটি টেস্টিং কিট, যার মাধ্যমে মাত্র ২ ঘণ্টার মধ্যেই ধরা পড়বে ওমিক্রণ।

বর্তমানে ভারতে মোট ওমিক্রণ আক্রান্তের সংখ্যা ৩৩ – এ পৌঁছে গিয়েছে। এই নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তের নিরিখে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। এছাড়া দিল্লি, রাজস্থান, কর্ণাটক, গুজরাটেও আক্রান্তের খবর মিলেছে। শুধু তাই নয় কিছুদিন আগেই কলকাতাতেও ওমিক্রণের প্রথম নমুনা পাওয়া গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে আগেই জানান হয়েছিল, ওমিক্রণের সংক্রমনের ক্ষমতা বিগত স্ট্রেনগুলির তুলনায় অনেকটা বেশি। ফলত নতুন ভ্যারিয়েন্টের দ্রুত সংক্রমণ নিয়ে যথেষ্ট চিন্তায় ছিল স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

তার মধ্যেই কিছুটা স্বস্তির বার্তা দিল ICMR।জানা গিয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এবং রিজিওনাল মেডিক্যাল রিসার্চ সেন্টার (RMRC) – এর যৌথ প্রয়াসে একটি টেস্টিং কিট তৈরি করা হয়েছে। যার মুখ্য ভূমিকায় থাকা চিকিৎসক বিশ্বজ্যোতি বোর্কাকোটি জানিয়েছেন, কিটটির মাধ্যমে মাত্র ২ ঘণ্টার মধ্যেই ওমিক্রন ভাইরাস শনাক্ত করা সম্ভব হবে।

বর্তমানে ওমিক্রণের সংক্রমণ যে হারে বাড়ছে, তাতে জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে করোনার এই নতুন প্রজাতির হদিশ মিলতে সময় লেগে যাচ্ছে ৪ থেকে ৫ দিন। তাই এই নতুন কিটের আবিষ্কারকে যুগান্তকারী বলে মনে করছেন বিশেষজ্ঞমহল। প্রসঙ্গত জানিয়ে রাখি, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে নতুন কিটটি তৈরি করেছে কলকাতার সংস্থা জিসিসি বায়োটেক (GCC Biotech)।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *