আজ খবর ডেস্ক : “সংবিধান বাঁচাও” কর্মসূচি ঘিরে ধুন্ধুমার। সংসদ ভবনের বাইরে শাসক-বিরোধী তরজা কার্যত হাতাহাতির চেহারা নিল। একদিকে রাজ্যসভার ১২ জন সাংসদের সাসপেনশন তুলে নেওয়ার জন্য কংগ্রেস, তৃণমূল সহ বিরোধী সাংসদদের ধর্ণা চলছে। এর মধ্যেই বিজেপি সাংসদরা মিছিল শুরু করেন। বিরোধী দলের সাংসদদের সংসদের অধীনে “বিধি বিরুদ্ধ” ‘ আচরণের পরিপ্রেক্ষিতে “সংবিধান বাঁচাও” কর্মসূচি ঘিরে শীতের দিল্লিতে চড়ল পারদ।

গত বাদল অধিবেশনের সময় থেকেই বিরোধী সাংসদদের আচরণে উত্তাল হয়েছে সংসদ। বাধাপ্রাপ্ত হয়েছে অধিবেশনের কর্মসূচিও। তারমধ্যে শীতকালীন অধিবেশনের শুরুতেই ১২ জন বিরোধী সাংসদকে গত অধিবেশনে অশান্তি সৃষ্টি করে সভার কাজ বিঘ্নিত করার অভিযোগে চলতি অধিবেশন থেকেও সাসপেন্ড করা হয়। তার পর থেকেই “সরকার গণতন্ত্রের কণ্ঠরোধ করছে” সেই দাবিতে সরব হয়েছে বিরোধীরা।সব মিলিয়ে এই মুহূর্তে উত্তপ্ত সংসদের অধিবেশন।

প্রসঙ্গত, সংসদে বরখাস্ত হওয়া সাংসদদের তালিকায় রয়েছেন – এলামারাম করিম (সিপিএম), ফুলো দেবী নেতাম (কংগ্রেস), ছায়া ভার্মা (কংগ্রেস), রিপুন বোরা (কংগ্রেস), বিনয় বিশ্বম (সিপিআই), রাজামণি প্যাটেল (কংগ্রেস), দোলা সেন (টিএমসি), শান্তা ছেত্রী (টিএমসি), সৈয়দ নাসির হুসেন (কংগ্রেস), প্রিয়াঙ্কা চতুর্বেদী (শিবসেনা), অনিল দেশাই (শিবসেনা) এবং অখিলেশ প্রসাদ সিং (কংগ্রেস)।তৃণমূলের তরফে অভিযোগ করা হয়, বিরোধীদের ধর্ণা তোলার জন্যই বিজেপির তরফে এই কৌশল নেওয়া হয়েছে। কংগ্রেসের পক্ষ থেকেও অভিযোগ তোলা হয়, মুখে সংবিধান বাঁচানোর কথা বললেও কেন্দ্রের শাসক দল বিরোধীদের বিক্ষোভের প্রতি সম্মান দেখাচ্ছে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *