আজ খবর ডেস্ক- লোকাল বা এক্সপ্রেস ট্রেনের মতোই অনেকটা সেই পথে হাঁটতে চলেছে মেট্রোরেল টিকিটিং ব্যবস্থায়। এবার থেকে মোবাইলে মেট্রোর টিকিট কাটতে পারবেন যাত্রীরা, দাঁড়াতে হবে না লম্বা লাইনে। সম্প্রতি এ ধরনের সুযোগ-সুবিধা আনতে চলেছে মেট্রো রেল কর্তৃপক্ষ বলে জানা গিয়েছে।

অভাবনীয় এই সুবিধা আনার জন্য প্রতিটি স্টেশনে বসানো হচ্ছিল কিউ আর কোড স্ক্যানার। কোড স্ক্যান করলেই সহজেই টিকিট কাটার জন্য একধাপ এগিয়ে যাবেন যাত্রীরা। মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই নোয়াপাড়া থেকে কবি সুভাষ পর্যন্ত প্রতিটি স্টেশনে কোড বসানোর কাজ সম্পন্ন করা হয়েছে তাদের তরফে। করোনা অতিমারীর কারণে দীর্ঘদিন বন্ধ ছিল মেট্রো রেল পরিষেবা। তারপর তা জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য চালু করা হয়। এরপর ধীরে ধীরে খুলে দেওয়া হয় সর্বসাধারণের জন্য। তবে ভিড় এড়ানোর জন্য নানা চিন্তাভাবনা করা হচ্ছিল রেল সূত্রে। এরপরই এই চিন্তা ভাবনা বাস্তবায়িত করতে চলেছে মেট্রো রেল।

তবে কীভাবে কাজ করবে এই স্ক্যান পদ্ধতি? জানা গিয়েছে, মেট্রোরেলের প্রতিটি স্টেশনের গেটে বসানো হবে এই কোড। অ্যাপ এ যাত্রী কোন স্টেশন থেকে কোন স্টেশন পর্যন্ত যাতায়াত করছেন সেই শূন্যস্থান পূরণ করবেন। এরপর কোড স্ক্যান করলেই মোবাইলে চলে আসবে টিকিট। মেট্রোরেলের গেটে বসানো হবে স্ক্যানার, যা যাত্রীদের মোবাইল থেকে সেই টিকিট স্ক্যান করলেই খুলে যাবে গেট। একই পদ্ধতি ব্যবহার হবে যেই স্টেশন পর্যন্ত যাত্রী যাতায়াত করছেন সেই পর্যন্ত।

যদিও আল্ট্রাভায়োলেট রশ্মির মাধ্যমে টোকেন ব্যবহারের পর শুদ্ধিকরণ করা হচ্ছিল, তবে যে সকল যাত্রীরা টোকেন বা স্মার্ট কার্ড ব্যবহার করতে ইচ্ছুক নন, তাদের জন্য এই স্ক্যান পদ্ধতি নিয়ে আসছে মেট্রোরেল। সূত্রের খবর, আগামী মাস থেকেই স্ক্যানিং এর মাধ্যমে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। যার ফলে লাইনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে টিকিট কাটার কোন যুক্তি পোহাতে হবে না যাত্রীদের। পাশাপাশি, অতিমারীর সময়ে এই পদ্ধতি একেবারেই নিরাপদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *