আজ খবর ডেস্ক : রাজ্যকে ফের টুইটের মাধ্যমে হুঁশিয়ারি দিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। দু’সপ্তাহ পার হয়ে গেলেও পেগাসাস কাণ্ডের তদন্ত কমিশন সংক্রান্ত নথিপত্র এখনও পর্যন্ত তিনি পাননি বলে জানিয়েছেন।

সোমবার রাজ্যপাল ধনখড় টুইটারের মাধ্যমে জানিয়েছেন, সংবিধানের ১৬৭ ধারা অনুযায়ী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ২৬ জুলাই, ২০২১-এ তদন্ত কমিশন গঠনের বিজ্ঞপ্তি এবং কার্যপ্রণালী সংক্রান্ত নথি তাঁকে দিতে বাধ্য। কিন্তু এ সংক্রান্ত কোনও নথি তাঁরা এখনও পর্যন্ত দিতে পারেননি।

গত শুক্রবার পেগাসাস-কাণ্ডের তদন্তে পশ্চিমবঙ্গ সরকারের কমিশনের কার্যকলাপের উপর স্থগিতাদেশ জারি করেছে সুপ্রিম কোর্ট। কিন্তু জগদীপ ধনখড় এখনও বিতর্ক থামাতে রাজি নন। গত শুক্রবারও তিনি রাজ্যের কাছে এ সংক্রান্ত নথি চেয়েছিলেন।

গত ২৬ জুলাই পেগাসাস-কাণ্ডে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন লকুর এবং কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যকে নিয়ে দুই সদস্যের তদন্ত কমিশন গঠন করেছিল রাজ্য সরকার।
সরকারের তরফে জানানো হয়, এনকোয়্যারি অ্যাক্ট (১৯৫২)-এর আওতায় অবসরপ্রাপ্ত বিচারপতি লোকুরের নেতৃত্বে কমিশন গঠন করা হয়েছে। এ সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তি এবং সংশ্লিষ্ট নথিপত্র গত ৬ ডিসেম্বর চেয়ে পাঠানো হয়েছিল রাজভবন থেকে। ১৬ ডিসেম্বরের মধ্যে তা রাজভবনে পাঠাতে অনুরোধ করা হয়েছিল। কিন্তু রাজ্যপালের অভিযোগ, রাজ্য প্রশাসন বিষয়টিকে অগ্রাহ্য করেছে।

এর আগেও ধনখড় একাধিকবার, সংবিধানের ১৬৭ ধারার নিয়ম অনুযায়ী রাজ্য সরকারের যাবতীয় কাজকর্ম তাঁকে জানাতে হবে তা বলেছিলেন। এই বিষয় সংবিধান বিশেষজ্ঞদের মত হল, ওই ধারায় যা বলা আছে তাতে, রাজ্যপাল শুধুমাত্র রাজ্যের নিয়মতান্ত্রিক প্রধান হলেও সরকারের কাজকর্ম সম্পর্কে তাঁকে জানানটা মুখ্যমন্ত্রীর সাংবিধানিক কর্তব্যের মধ্যেই পড়ে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *