আজ খবর ডেস্ক : মহাকাশে কী হয়, কী কী করা যায় কী কী করা যায়না তা নিয়ে অনেকেরই অনেক কৌতূহল। এবারে মহাকাশে যৌনতা সম্ভব কিনা তা নিয়ে উঠল প্রশ্ন। বিজ্ঞানীরা এই প্রশ্নের উত্তরও দিয়েছেন।

ফ্রান্সের বিজ্ঞানী তথা লেখক পিয়ের কোহলার তাঁর ‘The Final Mission : Mir, The Human Adventure’ বইতে মহাকাশে এই যৌণ মিলনের কথা লিখেছেন। তাঁর কথায়, ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে (ISS) যৌন সঙ্গম করা যায় কি না, তা নিয়ে বহু গবেষণা চলছে। এই মহাকাশে যৌণ মিলনের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। নাসা কোড STS-XX নামক একটি গোপন গবেষণাও চালাচ্ছে এই বিষয়।

মাধ্যাকর্ষণ শক্তি শূন্য এমন স্থালে যৌনতা সম্ভব কি না, তা নিয়েও পরীক্ষা চলছে। কোহলার জানিয়েছেন, মাধ্যাকর্ষণ শক্তি শূন্য থাকা কোনও স্থানে কোন পজিশনে যৌনতা সম্ভব তা নিয়েও নাকি পরীক্ষা নিরীক্ষা করছেন বিজ্ঞানীরা। এরজন্য প্রযুক্তিরও সাহায্যও নিচ্ছেন তাঁরা।

যদিও পিয়ের কোহলরের বক্তব্য উড়িয়ে দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এমনকি তাঁর দাবি উড়িয়েছে রাশিয়ান মহাকাশ গবেষণা সংস্থাও। বায়োমেডিক্যাল প্রবলেমস ইনস্টিটিউট -এর ডেপুটি হেড ভ্যালেরি বোগোমোলভ জানিয়েছেন, মহাকাশে যৌন মিলন অত্যন্ত ঝুঁকিপূর্ণ বিষয়। বিশেষ করে পুরুষদের খুবই কঠিন বিষয়। কারণ মাধ্যাকর্ষণ শক্তি শূন্য হলে সেখানে লিঙ্গোত্থানে অসুবিধা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *