আজ খবর ডেস্ক : ‘ফেস রেকগনিশন’ এর মাধ্যমে কারও ফোন আনলক করা এই আধুনিক টেকনোলজির দুনিয়ায় একটি খুব সহজ উপায়। কিন্তু কেউ অস্বীকার করতে পারে না যে এটির অনেক খারাপ দিকও রয়েছে, বিশেষ করে হ্যাকারদের জন্য।

সম্প্রতি, চীনে একটি নতুন মামলায় দেখা যায় যে কীভাবে একজন প্রেমিক ফেসিয়াল আইডি ব্যবহার করে তার প্রেমিকার অ্যাকাউন্ট থেকে লক্ষ লক্ষ টাকা চুরি করতে সক্ষম হয়েছিল।

ঘটনাটি ঘটেছে দক্ষিণাঞ্চলীয় শহর নানিং-এর একটি বাড়িতে। ২৮ বছর বয়সী সেই প্রেমিক, যার পারিবারিক নাম হুয়াং হিসেবেই সে পরিচিত, সে তার বান্ধবীর মোবাইল তার চোখের পাতা তুলে আইলিডের মাধ্যমে আনলক করে। আনলক করার পর অ্যালিপে অ্যাপ যা একটি অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম, সেটির অ্যাকসেস লাভ করে। হুয়াং পরে অ্যালিপে অ্যাপের পাসওয়ার্ড বদলে দেয় এবং তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ১৫০,০০০ ইউয়ান (Rs. 17.9 lakhs approx) এর বেশি টাকা চুরি করে নেয়।

পারিবারিক নাম ডং নামে পরিচিত এই মহিলা হুয়াংয়ের সাথে তার বাড়িতে গিয়েছিল। হুয়াং তার জন্য খাবার রান্না করেছিল এবং রিপোর্ট অনুসারে, হুয়াং ডং-এর খাবারে ওষুধ মিশিয়ে দিয়েছিল, যা তাকে তন্দ্রাচ্ছন্ন করে তোলে এবং সে ঘুমিয়ে পড়ে। তখনই হুয়াং তার সুযোগ নিয়ে টাকা চুরি করে নেয়।

পরে রিপোর্ট থেকে জানা যায় যে হুয়াং জুয়া খেলার বিশাল ঋণ নিয়েছিল এবং সেগুলি পরিশোধ করার জন্য অর্থের প্রয়োজন ছিল। ডং জেগে উঠার পর বুঝতে পেরেছিল যে তার সাথে এই অপরাধটি ঘটেছে। পরের দিন সকালে, সে তার ব্যাঙ্ক থেকে একটি মেসেজ পায়। যেখানে তাকে বলা হয় যে সে একটি বিশাল অঙ্কের টাকা স্থানান্তর করেছে, যা অবশ্যই সে নিজে করেনি।

ঘটনার কয়েক মাস পর তদন্ত শেষ হলে হুয়াংকে পুলিশ গ্রেপ্তার করে। তাকে অন্য কারো সম্পত্তি গোপন পদ্ধতি ব্যবহার করে চুরি করার জন্য দোষী সাব্যস্ত করা হয় এবং সাড়ে তিন বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়। ল্যাডবাইবেল এর রিপোর্ট অনুযায়ী তাকে ২০,০০০ ইউয়ান জরিমানাও দিতে হবে বলে জানানো হয়েছে।

অ্যালিপে হল চীনের একটি থার্ড পার্টি মোবাইল এবং অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম। কিন্তু এটিতে ব্যক্তির মুখ অভিব্যক্তিহীন হলে অ্যাপটির ফেস রিকগনিশন ফাংশন কাজ করে না। কোম্পানিটি বলেছে, নিজেদের অ্যাকাউন্ট সুরক্ষার জন্য আরও বাড়তি কিছু পদক্ষেপ নেওয়া দরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *