আজ খবর ডেস্ক : কলকাতা পুরভোটে আধাসেনা মোতায়েনের দাবি তুলেছিল বিজেপি। কলকাতা হাইকোর্ট তা খারিজ করায়, শুক্রবার মধ্যরাতে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় বিজেপি। জরুরী ভিত্তিতে সেই আবেদন গৃহীত হয়।হাইকোর্টে বিজেপির দাবি ছিল, রাজ্যে এক হাজারের বেশি স্পর্শকাতর ওয়ার্ড রয়েছে। তাই সেই সমস্ত ওয়ার্ডের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। তারপর শুক্রবার রাতেই হাইকোর্টের সিঙ্গুর ব্রাঞ্চ এবং ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয় বিজেপি। তারপরই আজ শুনানিতে সুপ্রিকোর্টের তরফ থেকে এই বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর কথা রয়েছে।

মূলত গতকাল হাইকোর্টের এই বিষয়ক শুনানিতে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চ অ্যাডিশনাল সলিসিটর জেনারেলকে প্রশ্ন করেন যে, অধাসেনা মোতায়েন করতে কত সময় লাগবে? তার উত্তরে জানান হয় যে ৬ ঘণ্টার মধ্যে এই ব্যবস্থা করা সম্ভব। এরপরই শুনানি বন্ধ হয়ে যায়। প্রসঙ্গত, শুধু বিজেপি নয়, এর আগেও কলকাতা পুরভোট উপলক্ষে অধাসেনা মোতায়েন করার জোরাল দাবি শোনা গিয়েছিল, রাজ্যপাল জগদীপ ধনকরের গলায়ও। সেই সময় রাজ্য নির্বাচন নির্বাচন কমিশনার সৌরভ দাস রাজ্যপালকে আশ্বস্ত করেছিলেন যে, প্রশাসনের সঙ্গে এই বিষয়ে কথা বলে পদক্ষেপ নেওয়া হবে।

এরপর রাজ্য পুলিশ এবং কলকাতা পুলিশের সঙ্গে এই বিষয়ে কমিশনের বৈঠক হয়। মূলত শান্তিপূর্ণ নির্বাচনের দাবিতে কমিশনের পক্ষ থেকে যে দাবী করা হয়েছিল তার পরিপ্রেক্ষিতে পুলিশের তরফ থেকে আশ্বস্থ করা হয় যে, পুরভোটে কোনরকম শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত হবে না। কিন্তু তারপরও সুপ্রিকোর্টের দ্বারস্থ হল বিজেপি। এবং তাদের দাবির ভিত্তিতে আজ রায় দেবে সর্বোচ্চ আদালত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *