আজ খবর ডেস্ক : তাড়াহুড়োতে অ্যাপে উবার বুক করতে গিয়ে সমস্যায় পড়ছেন? সমাধান বের করল উবার। এবার থেকে হোয়াটসঅ্যাপে উবারের বুকিং করা যাবে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে একটি চ্যাট-বট ব্যবহার করে এই কাজটি করতে পারবেন গ্রাহকরা। প্রথমে শুধু লখনউতেই পাওয়া যাবে এই পরিষেবা। তারপর ধীরে ধীরে দেশের অন্যান্য রাজ্যেও এই পরিষেবা শুরু হবে। ক্যাব বুকিং পরিষেবাকে আরও সহজ করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থা।

কি ভাবে করতে হবে বুকিং ?

সংস্থার তরফ থেকে জানান হয়েছে, হোয়াটসঅ্যাপে উবারের বিজনেস অ্যাকাউন্টে মেসেজ করে বুকিং করা যাবে। অথবা কিউআর কোড স্ক্যান করেও করা যাবে বুকিং। এছাড়া নির্দিষ্ট লিংকের মাধ্যমে উবার চ্যাট-বট খুলেও ক্যাব বুকিং করা যাবে। জানা গেছে, বুকিং এর আবেদন পাঠানো মাত্রই ওই চ্যাটের মাধ্যমে লোকেশন এবং কোন ধরনের রাইট ভোগ করতে চাওয়া হচ্ছে সে বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া হবে। তারপর সেই অনুযায়ী গন্তব্যে পৌঁছাতে গাড়ির ভাড়া কত লাগতে পারে সেটা দেখিয়ে দেবে উবার। সেই সঙ্গে চালক কত দূরে রয়েছে সেটিও দেখানো হবে।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে আপাতত ইংরেজি ভাষায় চালু হবে এই প্রক্রিয়া। পরবর্তী সময়ে অন্যান্য আঞ্চলিক ভাষাতে ও এই পরিষেবা চালু করা হবে বলে জানানো হয়েছে । পাশাপাশি বলা হয়েছে, পুরনো ও নতুন গ্রাহক নির্বিশেষে সকলেই এই পরিষেবা পাবেন।সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ পরিষেবা চালু হলে আলাদা করে উবার অ্যাপ ডাউনলোড না করেই করা যাবে বুকিং। সেক্ষেত্রে, হোয়াটসঅ্যাপ চ্যাট এর মাধ্যমে গ্রাহকের রেজিস্ট্রেশন, যাত্রার জন্য প্রয়োজনীয় প্রমাণপত্র, যে সমস্ত পদ্ধতি প্রয়োগ করা হয়, সবই করা হবে। অ্যাপের ক্ষেত্রে গ্রাহকেরা যেই সুবিধাগুলি পেতেন এক্ষেত্রেও হুবহু সেই সুবিধাগুলি পাবেন। হোয়াটসঅ্যাপের মাধ্যমে গাড়ির নম্বর চলে আসবে গ্রাহকের কাছে। গাড়ির অবস্থান কতদূর তাও ট্র্যাক করা যাবে।

এছাড়া প্রয়োজনে মাস্কড নম্বর মিলিয়ে তারা চালকের সঙ্গে কথাও বলতে পারবেন।এছাড়া নিরাপত্তার বিষয় বলা হয়েছে, যদি হোয়াটসঅ্যাপে বুকিং করা কোন গাড়ির রাস্তায় কোনো রকম অসুবিধা হয়, বা ইমারজেন্সি ফোন করার প্রয়োজন হয়, তবে সে ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের ইমারজেন্সি অপশন ব্যবহার করে উবার সংস্থার সঙ্গে সরাসরি যোগাযোগ করা যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *