আজ খবর ডেস্ক : রোমের পর এবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানাল নেপাল। আগামী ১০ থেকে ১২ ই ডিসেম্বর কাঠমাণ্ডুতে একটি কনভেনশনে যোগ দেওয়ার জন্য মুখ্যমন্ত্রীকে নেপালি কংগ্রেসের তরফ থেকে আমন্ত্রণ জানান হয়েছে। সূত্রের খবর, ইতিমধ্যে সেই আমন্ত্রণ গ্রহণও করেছেন মাননীয়া। শোনা যাচ্ছে, আগামী ১১ই ডিসেম্বর একদিনের সফরে নেপালে যেতে পারেন তিনি।

প্রসঙ্গত জানিয়ে রাখি, চলতি বছরের আগস্টে রোমে বিশ্ব শান্তি সম্মেলনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ পেয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। সামাজিক ক্ষেত্রে মমতার গুরুত্বপূর্ন অবদানের জন্যই তাঁকে অভিনন্দন জানিয়েছিলেন রোমের Community of Sant’Egidio এর সভাপতি প্রফেসর মার্কো ইমপ্যাগলিয়াজো। আমন্ত্রণ পত্রে লেখা হয়, ‘গত দশ বছরে শান্তির বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য, সামাজিক ন্যায় প্রতিষ্ঠা ও দেশের উন্নয়নে আপনার অবদানের জন্য ব্যক্তিগত অভিনন্দন’। ওই সম্মেলনে আমন্ত্রিতদের তালিকায় মুখ্যমন্ত্রীর পাশাপাশি ছিলেন পোপ ফ্রান্সিস, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলার ও মিশরের ইমাম আহমেদ আল তায়িবও। কিন্তু শেষপর্যন্ত রোম সফরে যাওয়া হয়ে ওঠেনি মুখ্যমন্ত্রীর।

কেন?

কারণ কোনও রাজ্যের মুখ্যমন্ত্রীকে বিদেশ যাত্রা করতে হলে বিদেশমন্ত্রকের অনুমতি নিতে হয়। কিন্তু রোম যাত্রার জন্য প্রয়োজনীয় ছাড়পত্র বা অনুমতি দেওয়া হয়নি মুখ্যমন্ত্রীকে। বিদেশমন্ত্রকের তরফ থেকে তখন জানান হয়, রোমে যে অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ পেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়, সেই অনুষ্ঠানটি তাঁর মুখ্যমন্ত্রী পদের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়! আর সেকারণেই বাতিল হয়ে যায় তাঁর রোম-সফর।

সূত্র মারফত জানা গিয়েছে, এবারও যথারীতি কেন্দ্রীয় সরকারের কাছে অনুমতি চেয়েছেন তিনি। দিল্লির তরফ থেকে এখনও এই ব্যাপারে কিছু জানানো হয়নি। যদি অনুমতি পাওয়া যায়, তবেই আগামী ১১ই ডিসেম্বর একদিনের সফরে নেপালে যেতে পারবেন মুখ্যমন্ত্রী।

কিছুদিন আগেই তিনদিনের মুম্বই সফর সেরে রাজ্যে ফিরেছেন তৃণমূল নেত্রী। ডিসেম্বরেই ফের জেলা সফরে যাওয়ার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর। এবারের সফরে শুধু উত্তরবঙ্গের দুই দিনাজপুর ও মালদহই নয়, সাথে দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ ও নদিয়াতেও প্রশাসনিক বৈঠক করার কথা রয়েছে তাঁর। তারমধ্যেই দোরগোড়ায় দাড়িয়ে কলকাতা পুরসভা নির্বাচন। শোনা যাচ্ছে সেখানেও পুরভোটের তৃণমূল প্রার্থীদের সমর্থনে সেখানেও প্রচারে নামতে দেখা যেতে পারে মমতাকে। জানা গিয়েছে, আগামী ১৬ ই ডিসেম্বর বাঘাযতীন যুব সংঘের মাঠ ও বেহালা-চৌরাস্তায় পুরভোটকে সামনে রেখে জনসভা করতে দেখা যেতে করে তৃণমূলনেত্রীকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *