আজ খবর ডেস্ক : দীনদয়াল অন্ত্যোদয় যোজনা-জাতীয় গ্রামীণ জীবিকা মিশন (DAY-NRLM) -এর তরফ থেকে এবার বিনামূল্যে ৫ হাজার টাকার ওভারড্রাফ্ট সুবিধা পাবেন মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা। গ্রামীণ মহিলাদের দিকে সাহায্যের হাত বাড়ানোর জন্যই এমন উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। ১৮ ডিসেম্বর শনিবার আনুষ্ঠানিকভাবে এই স্কিমের উদ্বোধন করলেন গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের সচিব নগেন্দ্র নাথ সিনহা।

২০১৯-২০ সালের বাজেট অধিবেশনে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের ৫ হাজার টাকার ওভারড্রাফ্ট দেওয়ার ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী। এখন বাস্তবায়িত করতে চলেছেন তিনি। এই ঘোষণায় বলা হয়, গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের অধীনে দীনদয়াল অন্ত্যোদয় যোজনা-জাতীয় গ্রামীণ জীবিকা মিশন (DAY-NRLM)-এ তত্ত্বাবধানে মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের জরুরি প্রয়োজন মেটাতে এই ওভারড্রাফ্টের সুবিধা দেবে সরকার। অনুমান করা হচ্ছে, DAY-NRLM-এর অধীনে প্রায় পাঁচ কোটি মহিলা এই সুবিধা পাবেন।

মহিলাদের এই সুবিধা দেওয়ার জন্য অনুমতি পেয়েছে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (মুম্বই)। গত ১৬ নভেম্বর সব ব্যাঙ্ককে এই স্কিমটি চালু করার পরামর্শ দিয়েছে অ্যাসোসিয়েশন। শুধু তাই নয়, এই প্রকল্পের ইতিমধ্যেই ব্যাঙ্কগুলির শীর্ষ কর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছে সরকার। রাজ্য গ্রামীণ জীবিকা মিশন (State Rural Livelihood Mission) এই প্রক্রিয়া শুরু করে দিয়েছে। সেই অনুযায়ী প্রধানমন্ত্রী জন ধন যোজনার সেভিংস অ্যাকাউন্ট রয়েছে যেসব মহিলাদের তাদের ব্যাঙ্কের শাখায় যেতে বলা হয়েছে।

DAY-NRLM কী ?

২০১১ সালের জুন মাসে গঠিত হওয়া দীনদয়াল অন্ত্যোদয় যোজনা-জাতীয় গ্রামীণ জীবিকা মিশন (DAY-NRLM) হল গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের একটি স্কিম। যার লক্ষ্য গ্রামের দারিদ্রতা দূর করতে স্ব-নির্ভর গোষ্ঠীর মতো সম্প্রদায়ের মাধ্যমে দরিদ্র মহিলাদের আত্মনির্ভরশীল করে তোলা। ব্যাঙ্ক থেকে প্রয়োজনীয় ঋণ নিয়ে এই মহিলাদের জীবিকা নির্বাহকে আরও জোরালো করার লক্ষ্যে কাজ করে চলেছে এই মিশন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *