আজ খবর ডেস্ক- রাশিয়ার একমাত্র সক্রিয় মহিলা মহাকাশচারী, আনা কিকিনা, সেপ্টেম্বরে আন্তর্জাতিক স্পেস স্টেশনে যাবেন একটি সয়ুজ রকেটে।

কিকিনা, একজন 37 বছর বয়সী ইঞ্জিনিয়ার, যিনি রাশিয়া বা সোভিয়েত ইউনিয়ন থেকে মহাকাশে উড়ে যাওয়া পঞ্চম পেশাদার মহিলা মহাকাশচারী হবেন।

গত বছর রাশিয়ার মহাকাশ সংস্থা, রসকসমস বলেছেন “আমাদের সৌন্দর্য” কিকিনা স্পেসএক্সের ক্রু ড্রাগনে চড়ে রোসকসমস এবং নাসার মধ্যে ক্রস-ফ্লাইট চুক্তির অংশ হিসাবে উড়বে৷
বৃহস্পতিবার, রোসকসমস বলেছিল যে দুই দেশ চুক্তি চূড়ান্ত করলে, কিকিনা আগস্টে আমেরিকানদের সাথে মহাকাশে উড়বে, যখন নাসার ফ্রান্সিসকো রুবিও একটি সয়ুজে ভ্রমণ করবে।

তবে চুক্তিটি কার্যকর না হলে, তিনি সেপ্টেম্বরে একটি সয়ুজ রকেটে আইএসএস-এ যাবেন।
মহাকাশে উড়ে যাওয়া শেষ রাশিয়ান মহিলা ছিলেন এলেনা সেরোভা, যিনি সেপ্টেম্বর, 2014 থেকে মার্চ, 2015 পর্যন্ত আইএসএস-এ 167 দিন কাটিয়েছিলেন।
সোভিয়েত মহাকাশচারী ভ্যালেন্টিনা তেরেশকোভা মহাকাশে প্রথম মহিলা হয়েছিলেন যখন তিনি 16 জুন, 1963-এ কক্ষপথে ভ্রমণ করেছিলেন।
স্বেতলানা সাভিটস্কায়া ছিলেন মহাকাশে দ্বিতীয় মহিলা এবং প্রথম মহিলা যিনি 1984 সালের জুলাই মাসে স্পেসওয়াক করেন৷

অক্টোবরে রাশিয়াও একজন অভিনেত্রীকে মহাকাশে পাঠিয়েছিল। ইউলিয়া পেরেসিল্ড, যিনি একটি সিনেমার জন্য ISS-এ ১২ দিন কাটিয়েছেন।
অপরদিকে, ৫০ টিরও বেশি আমেরিকান মহিলা মহাকাশে ভ্রমণ করেছেন।

Roscosmos আরও বলেছে, তিন রাশিয়ান মহাকাশচারী ওলেগ আর্টেমিয়েভ, ডেনিস মাতভেয়েভ এবং সের্গেই করসাকভ মার্চে আইএসএসে উড়ে যাবে।
“আইএসএসের ইতিহাসে প্রথমবারের মতো, সয়ুজ ক্রুতে তিনজন রাশিয়ান পেশাদার মহাকাশচারী অন্তর্ভুক্ত হবে,” মহাকাশ সংস্থা বলেছে।

রসকসমসের একজন আধিকারিক বলেছেন, নাসার সঙ্গে যৌথ ফ্লাইটের একটি চুক্তি শেষ হওয়ার পথে বলেই এমনটি হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *