আজ খবর ডেস্ক- কথায় বলে, “age is just a number”! সত্যিই যেন তাই। শরীরের বয়স বাড়ে, মনের বয়স কিন্তু যার যার নিজের হাতে। শুধু মনের ভেতর থেকে একথা মানলেই হয় না। নিজের জীবনে ঠিক তেমনটাই যেন করে দেখালেন বাংলাদেশের এই বৃদ্ধ, থুড়ি “চিরসবুজ” এই মানুষটি।
একলা থাকার দুঃসহ বিষন্নতায় যারা নিয়মিত ভুগছেন, তাদের জন্য উদাহরণ হয়ে থাকবেন বাংলাদেশের এই আইনজীবী। একাকীত্ব কাটাতে ৯৩ বছর বয়সে যিনি আরেকবার বিয়ে করলেন।

কুমিল্লার আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি ইসমাইল হোসেন। তাঁর প্রথম স্ত্রীর মৃত্যু হয়েছে ৫বছর আগে। সন্তানরাও নিজের নিজের জীবন নিয়ে ব্যস্ত। তাই এবার সঙ্গীর খোঁজে ৪০ বছরের এক মহিলাকে বিয়ে করেছেন তিনি। এই বিয়ের ছবি এখন সোশ্যাল মিডিয়াতে ভাইরাল।
যদিও, এই বিয়ে নিয়ে নানা মুনির নানা মত। অনেকেই এই বিয়েকে দেখছেন ইতিবাচকভাবে। সঙ্গীর প্রয়োজন সকলের হয়, দাবি নেটিজেনদের একাংশ। অনেকেই আবার এই বিয়ের পেছনে অন্যরকম “অভিসন্ধি” খুঁজে পাচ্ছেন।

তাতে অবশ্য পাত্তা দিতে নারাজ এই নবদম্পতি। ওপার বাংলার কুমিল্লা আইনজীবী সমিতির ৫বারের প্রাক্তন সভাপতি ইসমাইল হোসেন। এখন তাঁর বয়স ৯৩। তাঁর প্রথম স্ত্রী মারা গিয়েছেন বছর পাঁচেক আগে। ইসমাইল হোসেনের বাড়ি কুমিল্লা আদালতের কাছে ছোটরা এলাকায়। তাঁর ৫ ছেলে ও ১ মেয়ে বর্তমান। কিন্তু তাঁরাও নিজেদের মত ব্যস্ত। হোসেন সাহেবের দিকে একটু নজর দেওয়ার মত সময়ও নেই তাঁদের।
এই বয়সে এসে তাই বড় একা লাগত তাঁর। আর তাই নতুন জীবনসঙ্গীকে ঘরে এনেছেন তিনি। রবিবার ফের নিকাহ্ পড়েছেন ইসমাইল হোসেন।

কুমিল্লা শহরেরই বছর চল্লিশের এক মহিলাকে বিয়ে করেন তিনি। ওই মহিলা বর্তমানে কুমিল্লাতে থাকলেও তাঁর গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায়। বিয়ের পর একটি ছোট অনুষ্ঠানও করেন ইসমাইল হোসেন। ওই বিয়ের অনুষ্ঠানে ৫০ জন আমন্ত্রিত ছিলেন।
কুমিল্লা আদালতের এক আইনজীবী আনিসুর রহমান মিঠু সংবাদ সংস্থাকে জানান, ইসমাইল সাহেবের জুনিয়র এক অ্যাডভোকেটের বাড়িতে এই বিয়ে হয়েছে।
আরেক আইনজীবী জানিয়েছেন, ৯৩ বছর বয়সেও আদালতে প্র্যাকটিস করেন ইসমাইল হোসেন। ইসমাইল হোসেনের ছেলে জসীম উদ্দিন নাকি বলেছেন, ‘বাবা আবার বিয়ে করতে চলেছেন বলে আমরা কিছুই জানতাম না। শুনেছি তিনি নতুন স্ত্রী নিয়ে বাড়িতে এসেছেন।’

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে বাংলাদেশের প্রাক্তন রেলমন্ত্রী তথা কুমিল্লার চৌদ্দগ্রামের সংসদ সদস্য মুজিবুল হক ৬৭ বছর বয়সে বিয়ে করেন। সেটাই ছিল তাঁর প্রথম বিয়ে। এই বিয়ে নিয়েও তুমুল চর্চা হয় সোশ্যাল মিডিয়ায়। তবে মুক্ত মনে এই সম্পর্কগুলিকে স্বীকৃতি দেওয়ার কথা বলছেন নেটিজেনদের একাংশ। আবার আরেক অংশের মত, সম্পত্তি জনিত কিছু সমস্যা থাকতে পারে। অথবা পারিবারিক কোনও বিষয়।
তবে চিকিৎসক এবং গবেষকদের অনেকেই এই ঘটনার কথা জেনে বলছেন, পারস্পরিক সম্মতির ভিত্তিতে যদি এই বিবাহ হয়ে থাকে তবে তাতে আপত্তি কোথায়? প্রত্যেকটি মানুষের ভাল থাকার অধিকার আছে। আর কে না জানে, মন ভাল থাকলে শরীর ও চাঙ্গা থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *