আজ খবর ডেস্ক : বিগত ২৪ ঘন্টায় দেশে দৈনিক কোভিড সংক্রমনের সংখ্যা এক ধাক্কায় ৫৫ শতাংশ বেড়ে ৯০,৯২৮ হয়েছে। স্বভাবতই দেশের ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ নতুন করে চিন্তা বাড়াচ্ছে প্রত্যেকের। তারমধ্যে অন্যতম উদ্বেগের কারণ ওমিক্রণ। উত্তরোত্তর বাড়ছে সেই সংখ্যাও।বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে ‘ ভ্যারিয়েন্ট অফ কনসার্ন ‘ – এর তালিকাভুক্ত ওমিক্রণকে ডেল্টার তুলনায় বেশি সংক্রামক বলে দাবি করা হলেও, এর মারণশীলতা ও ক্ষতির ক্ষমতা কম বলেই মনে করা হচ্ছে। এমনকি বলা হয়েছে ডেল্টার মত অত বেশি ফুসফুসের ক্ষতি করে না ওমিক্রণ।স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ওমিক্রণের উপসর্গ অনেকটা সাধারণ সর্দি কাশির মত।

তবে হুয়ের তরফ থেকে এই বিষয় সতর্ক করে বলা হয়েছে – ওমিক্রণের জন্য হওয়া সর্দি কাশিকে একেবারেই হালকা ভাবে নেওয়া ঠিক হবে না। ওমিক্রণে এখনও পর্যন্ত ডেল্টার মত মৃত্যুমিছিল না দেখা গেলেও, যুক্তরাজ্যে প্রায় ১৪ জন প্রাণ হারিয়েছে বলে জানা গিয়েছে। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়াতেও মৃত্যু দেখা গিয়েছে। মূলত টিকা না নেওয়া ব্যক্তিদের মধ্যেই মৃত্যুগুলি ঘটেছে।সাধারণ সর্দি কাশির থেকে ওমিক্রণের উপসর্গ কতটা আলাদা ? WHO-এর প্রধান বিজ্ঞানী ডঃ সৌম্য স্বামীনাথন টুইটারে ইতিমধ্যেই জানিয়েছেন, “ওমিকণের ফলে হওয়া সর্দিকাশি সাধারণ সর্দিকাশি নয়! এর ফলে স্বাস্থ্য বিশেষ ভাবে প্রভাবিত হতে পারে।” সেই সঙ্গে তিনি সতর্ক করে দেন যে, টেস্টের সংখ্যা যতটা সম্ভব বাড়াতে হবে, নাহলে আচমকাই বড় ধরনের সংক্রমনের ঢেউ আসার সম্ভাবনা রয়েছে। তাঁর সঙ্গে সহমত প্রকাশ করেছেন ডাব্লুএইচওর মহামারী বিশেষজ্ঞ ডাঃ মারিয়া ভ্যান কেরখোভও।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অ্যানালাইসিস অনুসারে, ওমিক্রণ ভ্যারিয়েন্টের চারটি সাধারণ লক্ষণ হল কাশি, ক্লান্তি, শ্বাস কষ্ট এবং সর্দি। যুক্তরাজ্য-ভিত্তিক Zoe Covid অ্যাপের একটি সাম্প্রতিক সমীক্ষায় বমি বমি ভাব এবং ক্ষুধা হ্রাসকেও এর উপসর্গ হিসেবে যোগ করা হয়েছে।ভারতের ক্ষেত্রেও যে হারে সামগ্রিক এবং ওমিক্রণের সংখ্যা বাড়ছে, তাতে মানুষের সুরক্ষা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সম্প্রতি বড় ঘোষণা করেছে কেন্দ্র। জানান হয়েছে, আগামী ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্য ও ফ্রন্টলাইন কর্মীদের এবং ৬০ ঊর্ধ্ব কমরবিডিটি আছে এমন নাগরিকদের সতর্কতামূলক বুস্টার ডোজ দেওয়া হবে। প্রথম ও দ্বিতীয় ডোজের মত একই টিকা তৃতীয় ডোজ হিসেবে দেওয়া হবে বলেও জানান হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *