আজ খবর ডেস্ক : সাম্প্রতিককালে মানুষের বেনিয়ম ব্যস্ত জীবনের অন্যতম চিন্তা ডায়াবেটিস। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই খাওয়া-দাওয়ার লাগাম টানেন। শুধুমাত্র ডায়াবেটিস বলেই নয়, শরীরের অন্যান্য নানাবিধ রোগ নিরাময় করতে ডায়েট চার্ট যথেষ্ট কার্যকরী ভূমিকা পালন করে। তবে বিশেষজ্ঞের দাবি অনুযায়ী, সাধারণ খাবার-দাবার নির্দিষ্ট সময় বুঝে খেলেও ডায়াবেটিস থেকে মুক্তি পাওয়া সম্ভব।

নিউইয়র্ক সিটির ওয়েইল কর্নেল মেডিকেল কলেজের গবেষকদের দ্বারা পরিচালিত একটি নতুন গবেষণার উদ্ধৃতি দিয়ে পুষ্টিবিদ পূজা মাখিজা তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে দাবি করেছেন, বিভিন্ন ধরণের খাবার খাওয়ার ক্রম পরিবর্তন করলেও ডায়াবেটিসের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। গবেষণার উদ্ধৃতি দিয়ে মাখিজা বলেন, “কার্বোহাইড্রেট জাতীয় খাওয়ার প্রথমে খাওয়ার তুলনায়, শাকসবজি এবং প্রোটিন খাওয়ার পর কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে গবেষকরা দেখেছেন ৩০, ৬০ এবং ১২০ মিনিট পর পর পরীক্ষায় প্রতিবার গ্লুকোজের মাত্রা ২৯%, ৩৭% এবং ১৭% কমতে থাকে। এছাড়াও, ইনসুলিন গ্রহণকারীরা প্রথমে যখন শাকসবজি এবং প্রোটিন জাতীয় খাবার খায়, তখনও এর পরিমাণ উল্লেখযোগ্যভাবে কম থাকে।”

তার মতে ” নির্দিষ্ট ক্রম অনুসারে খাবার খেলে তা দেহের হরমোনের ভারসাম্য বজায় রাখার সঙ্গে সঙ্গে বার্ধক্যজনিত সমস্যাগুলোও সমাধান করে। তাই কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়ার আগে যদি সবজি ও প্রোটিন জাতীয় খাবার খাওয়া হয়, তবে দেহে ইনসুলিন ও গ্লুকোজের পরিমাণ ৩০ থেকে ৪০ শতাংশ হ্রাস পায়।” মাখিজার মতে এই নিয়মে খাবার খাওয়া হলে তা শুধু ডায়াবেটিসই নয়, ভাল ত্বক, দেহে হরমোনের ভারসাম্য, প্রদাহ হ্রাস, ধীর বার্ধক্য এবং বার্ধক্যের ঝুঁকি হ্রাসের মতো একাধিক বিষয়ে উপকার দেয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *