আজ খবর ডেস্ক : গত শনিবার উত্তরপ্রদেশ, পাঞ্জাব সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করেছিল নির্বাচন কমিশন। সেই মতই আজ দিল্লির নির্বাচনী সদন থেকে সাংবাদিক বৈঠক করেন কমিশন কর্তারা।

৫ রাজ্যের নির্বাচনকে ঘিরে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে কমিশনের তরফ থেকে কি, কি বলা হয়েছে জেনে নেওয়া যাক!

১) সমস্ত কেন্দ্রে ভোট দান পর্ব চলবে কোভিড বিধি মেনে। ভোট কর্মীদের জন্য সমস্ত রক্ষাকবচের বন্দোবস্ত করবে কমিশন।

২) ভোটদান কেন্দ্রের মানুষের ভিড় এড়াতে ৫ রাজ্যেই বুথ সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে ১৬ শতাংশ।

৩) জানানো হয়েছে, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবার অনলাইনেও মনোনয়নপত্র জমা দিতে পারবেন প্রার্থীরা।

৪) নির্বাচনের সঙ্গে যুক্ত ভোট কর্মীদের দুটি টিকা নেওয়া সম্পন্ন করতে হবে। এই বিষয়ে দায়িত্ব নেবেন সংশ্লিষ্ট রাজ্যগুলির মুখ্যসচিবেরা।

৫) প্রয়োজনে ভোট কর্মীদের বুস্টার ডোজ দেওয়ার কথাও কমিশনের তরফ থেকে জানানো হয়েছে। সেইসঙ্গে ভোট কর্মীদের প্রথম সারির কোভিড যোদ্ধার মর্যাদা প্রদান করেছে কমিশন।

৬) কমিশনের তরফ থেকে জানান হয়েছে, যে ৫ রাজ্যে ভোট হবে সেখানে আপাতত করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। এছাড়া পরিস্থিতির কথা মাথায় রেখেই ভোটগ্রহণের সময় ১ ঘন্টা বাড়িয়ে দেওয়া হবে বলেও জানান হয়েছে।

৭) রোড শো, সাইকেল – বাইক মিছিল , পদযাত্রায় পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করেছে কমিশন। বাড়ি বাড়ি প্রচারের ক্ষেত্রে সর্বাধিক পাঁচ জন থাকতে পারবে বলে জানান হয়েছে। জনসভার ক্ষেত্রে আগামী ১৫ ই জানুয়ারির পর পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেবে কমিশন।

ভোট সংক্রান্ত অন্যান্য জরুরী ঘোষণা :

১) কমিশনের তরফ থেকে জানানো হয়েছে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে ভোট দেবেন ১৮ কোটি ৩৪ লক্ষ্য মানুষ।

২) কোভিড বিধি ও কমিশনের নির্দেশ সঠিক ভাবে পালিত হচ্ছে কিনা তা দেখার জন্য ৯০০ জনের পর্যবেক্ষক নিয়োগ করা হবে।

৩) উত্তরপ্রদেশ, পাঞ্জাব এবং উত্তরাখণ্ডে কেন্দ্র প্রতি ৪০ লক্ষ টাকা খরচ করতে পারবেন প্রার্থীরা। তবে গোয়া ও মনিপুরের ক্ষেত্রে খরচের উর্ধ্বসীমা ২৮ লক্ষ টাকা।

৪) আর্থিক ক্ষমতা প্রয়োগ করে ভোটকে প্রভাবিত করার চেষ্টা করলে নির্বাচন কমিশনের তরফ থেকে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানান হয়েছে। সেই সঙ্গে জানান হয়েছে, প্রতিটি বুথে থাকবে ভিভিপ্যাট।

৫) ৫ রাজ্যেই ৭ দফায় ভোট হবে বলে জানান হয়েছে। উত্তরপ্রদেশে প্রথম দফার ভোট ১০ই ফেব্রুয়ারি। দ্বিতীয় দফায় ১৪ই ফেব্রুয়ারি ভোট হবে পাঞ্জাব, গোয়া ও মণিপুরে। তৃতীয় দফায় ভোট হবে ২০ শে ফেব্রুয়ারি। চতুর্থ দফায় ২৩ শে ফেব্রুয়ারি, ২৭ শে ফেব্রুয়ারি পঞ্চম দফার ভোট, ৩ রা মার্চ ষষ্ঠ দফার ভোট এবং সপ্তম অর্থাৎ শেষ দফার ভোট হবে ৭ ই মার্চ।

৬) পাঁচ রাজ্যের ভোট গণনার দিন ঘোষণা হয়েছে ১০ ই মার্চ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *