আজ খবর ডেস্ক : ওমিক্রন আতঙ্কের মধ্যেই আজ থেকে দেশজুড়ে ১৫ থেকে ১৮ বছর বয়স পর্যন্ত ছেলেমেয়েদের করোনার টিকাকরন শুরু হল। জানা গিয়েছে প্রথম ডোজে দেওয়া হচ্ছে কোভ্যাকসিন। স্কুল গুলির সঙ্গে আলোচনা করে সেই মতো হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্র গুলিকে টিকাকরণ কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে।

গত ২৫ শে ডিসেম্বর বড়দিনের সন্ধ্যায় দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় এই টিকাকরণের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপর আজ থেকে সময়মতই শুরু হল সেই টিকাকরন প্রক্রিয়া। জানা গিয়েছে সরকারের কোউইন পোর্টালে ৮ লক্ষেরও বেশী ছেলেমেয়ে নাম নথিভুক্ত করেছে।

ওইদিনের বক্তৃতায় প্রধানমন্ত্রী আরও জানিয়েছিলেন, আগামী ১০ ই জানুয়ারি থেকে ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়া হবে স্বাস্থ্যকর্মী , ফ্রন্টলাইন কর্মী ও ঝুঁকির মুখে থাকা প্রবীণ নাগরিকদের। অবশ্য দেশের সমস্ত জনগণকে বুস্টার ডোজ দেওয়ার ব্যাপারে এখনও কেন্দ্রের তরফ থেকে কোনোরকম সিদ্ধান্ত নেওয়া হয়নি।কিছুদিন আগে দেশের একাধিক রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছিল।

তারপরই একাধিক জায়গায় এর সংক্রমণ এর জেরে বাধ্য হয়ে বন্ধ করে দিতে হয় স্কুল কলেজ। তারপর থেকেই আসন্ন তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ প্রক্রিয়া দ্রুত শেষ করার পরামর্শ দিয়েছিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ফলত কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী তরফ থেকে জানান হয়েছে, আজ থেকে শুধু ১৫ থেকে ১৮ বছর বয়সীদেরই ভ্যাকসিন দেওয়া হবে। ভ্যাকসিনের অতিরিক্ত ডোজ পাঠিয়ে দেওয়া হবে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে।

সূত্র মারফত জানা গিয়েছে, কোরবেভ্যাক্স ও কোভোভ্যাক্স নামের যে দুটি ভ্যাকসিন ইতিমধ্যেই ছাড়পত্র পেয়েছে, সেগুলিকে বুস্টার ডোজ হিসেবে ভবিষ্যতে ব্যবহার করা হতে পারে। এমনকি বাচ্চাদের ক্ষেত্রেও এই দুটি ভ্যাকসিন ব্যবহার করার চিন্তা-ভাবনা করা হচ্ছে বলে জানা গিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *