আজ খবর ডেস্ক- গঙ্গাসাগর মেলা হবে কি না , সেই নিয়ে দীর্ঘদিন ধরেই টানাপোড়েন চলেছে। তবে শেষমেশ সেই জট কাটিয়ে মঙ্গলবার শুনানি শেষে হাইকোর্টের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, মেলা হচ্ছেই। তবে পরিস্থিতি খতিয়ে দেখতে তৈরি করা হবে নতুন কমিটি। দুই সদস্যের এই কমিটিতে থাকছেন – অবসরপ্রাপ্ত বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় এবং রাজ্য লিগ্যাল সার্ভিস অথিরিটির সদস্য সচিব।

মেলার পরিস্থিতি বিবেচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকবে এই কমিটির। হাইকোর্ট জানিয়েছে –

১) ব্যাক্তি প্রতি একটি না দুটি করে টিকা নেওয়া হয়েছে, তা নিশ্চিত করতে হবে পরিবার কল্যাণ দপ্তরের মুখ্যসচিবকে। প্রত্যেককে দুটি টিকাকরণের সংশাপত্র দেখিয়ে মেলায় প্রবেশ করতে হবে।

২) মেলায় যাওয়ার ৭২ ঘণ্টা আগে আরটিপিসিআর টেস্ট করা বাধ্যতমূলক। রিপোর্ট নেগেটিভ হলে তবেই প্রবেশ করার অনুমতি মিলবে মেলায়।

৩) সমগ্র গঙ্গাসাগর দ্বীপকে ‘ নোটিফাইড এলাকা ‘ হিসেবে ঘোষণা করতে হবে।

৪) গত ৭ ই জানুয়ারি গঙ্গাসাগর মেলা নিয়ে যে রায় হাইকোর্টের তরফ থেকে দেওয়া হয়েছে তা যথাযথ ভাবে পালন করা হচ্ছে কি না, তা দেখাশোনার দায়িত্বে থাকবেন রাজ্যের মুখ্যসচিব।

প্রসঙ্গত, উচ্চ আদালতের শেষ রায়ে গঙ্গাসাগর মেলা উদ্দেশ্যে তিন সদস্যের একটি কমিটির কথা বলা হয়েছিল। সেখানে ছিলেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান জ্যোতির্ময় ভট্টাচার্য, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ ত্রিবেদী। তবে কমিটিতে কোন চিকিৎসক না থাকায় ইতিমধ্যেই শুরু হয়েছে বিতর্ক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *