আজ খবর ডেস্ক- করোনা আতঙ্কের মধেই খানিকটা স্বস্তি। অপেক্ষার আর মাত্র দু ‘ দিন। সিনেমা প্রেমী বাঙালির জন্য আগামী ৭ ই জানুয়ারি থেকে শুরু হতে চলেছে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। মঙ্গলবার শিশির মঞ্চে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রীর নির্দেশ বহাল রাখা হল। জানান হয়েছে, পূর্ব সিদ্ধান্ত মতই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের বদলে নবান্নের সভাঘর থেকেই ভার্চুয়ালি অনুষ্ঠানের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওইদিনের সাংবাদিক বৈঠকে অসুস্থতায় কারণে উপস্থিত ছিলেন না বিধায়ক-পরিচালক রাজ চক্রবর্তী। তবে উপস্থিত ছিলেন তথ্য ও সংস্কৃতি দপ্তরের মন্ত্রী ইন্দ্রনীল সেন, একই দপ্তরের সাধারণ সম্পাদক শান্তনু বসু, প্রচার কমিটিরপক্ষ থেকে অনন্যা চট্টোপাধ্যায়, নন্দনের পক্ষ থেকে মিত্র চট্টোপাধ্যায়, পরিচালন কমিটির নৈরাঞ্জন চট্টোপাধ্যায়। সেই সঙ্গে উপস্থিত ছিলেন পরমব্রত চট্টোপাধ্যায় ও হরনাথ চক্রবর্তী।

৭ জানুয়ারি বিকেল ৪টেয় মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে উৎসবের শুভ সূচনা করা হবে । উদ্বোধনী অনুষ্ঠানে খুবই সীমিত অতিথি উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। কিন্তু কারা উপস্থিত থাকবে সেই নিয়ে এখনও পর্যন্ত কিছু জানান হয়নি। এ বছর শতবর্ষে পা রাখা তিন বিখ্যাত ব্যক্তিত্ব – সত্যজিৎ রায়, চিদানন্দ দাশগুপ্ত এবং মিকলোস জ্যাঁসোই উৎসবের প্রধান মুখ হিসেবে থাকছেন। পাশাপাশি বুদ্ধদেব দাশগুপ্ত, দিলীপ কুমার, জিন পল বেলমন্ড, জিন ক্লড ক্যারিয়ার, স্বাতীলেখা সেনগুপ্ত, সুমিত্রা ভাবেকেও এই বছরের চলচ্চিত্র উৎসবে বিশেষভাবে সম্মানিত করা হবে। এই বছর উৎসবের থিম দেশ ফিনল্যান্ড। তাই সে দেশের ৬টি ছবি প্রদর্শিত হবে।

১৯৭০ সালে সত্যজিৎ রায় পরিচালিত তারকাখচিত ছবি অরণ্যের দিনরাত্রি’ এই বছরের উৎসবের উদ্বোধনী ছবি হিসেবে প্রদর্শিত হবে। বিকেল সাড়ে ৫ টায় রবীন্দ্র সদনে দেখান হবে ছবিটি। এ ছাড়াও, সিনেমা প্রেমীদের জন্য থাকছে এইবারের উৎসবে ১০৩টি বড় ছবি, ৭১টি দেশ থেকে বাছাই করা ৫৮টি ছোট ছবি এবং তথ্য চিত্র থাকছে। মোট ১৬১টি ছবির মধ্য বিদেশি ছবির সংখ্যা হল ৪৬টি। ছবিগুলি ৪১টি দেশ থেকে বাছাই করা হয়েছে।

৭ দিন ধরে চলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে কোন কোন জায়গায় দেখা যাবে ছবি ?

নবান্নের ঘোষণা অনুযায়ী, নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, রবীন্দ্র-ওকাকুরা ভবন, নজরুল তীর্থ সহ শহরের মোট ১০টি প্রেক্ষাগৃহ আগামী ৭ ই জানুয়ারি থেকে টানা ৭ দিন ধরে প্রদর্শিত হবে বিভিন্ন ধারার ছবি।

অনুষ্ঠান সূচি কেমন হচ্ছে ?

উৎসবে ৫০ শতাংশ দর্শক নিয়ে মোট ২০০টি শো-এর ব্যবস্থা করা হয়েছে। সিনেমার পাশাপাশি উৎসবে নানান ধরনের প্রদর্শনী, আলোচনা সভা, সিনে আড্ডার আয়োজন করা হয়েছে। ১১ জানুয়ারি বিকেল ৩টেয় সত্যজিৎ রায়কে নিয়ে পরিচালক সুজিত সরকার স্মারক বক্তৃতা দেবেন বলে জানা গিয়েছে। সেই সঙ্গে থাকবে বিভিন্ন সম্মাননা, পুরস্কার। সাথেই উৎসবের সেরা ছোট-বড় দেশি-বিদেশি ছবি বেছে নিয়ে প্রতিযোগিতায় সম্মানিত করা হবে পরিচালকদের।

করোনাকালে মঙ্গলবার ফিল্ম ফেস্টিভ্যালের উদ্যোক্তারা ফিল্ম ফেস্টিভ্যাল নিয়ে একগুচ্ছ বিধিনিষেধ ঘোষণা করা হয়েছে।

ওইদিন পরিচালক অরিন্দম শীল জানান, এই বছর করোনা আবহে ছবির সংখ্যা গত বছরের তুলনায় কম হলেও ফিল্ম ফেস্টিভ্যালের গুণগত মান কিছুতেই কমছে না। এই বিষয় অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় প্রতিক্রিয়া দিয়েছেন, “আগের মতো চলচ্চিত্র উৎসব করার ইচ্ছে থাকলেও এবারে তা সম্ভব হল না। তাই সংকোচনের রাস্তায় ফিরে যেতে হচ্ছে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *