আজ খবর ডেস্ক- ওমিক্রন (omicron) আপনার ত্বকে প্রায় এক দিন এবং প্লাস্টিকে ৮ দিনেরও বেশি সময় ধরে জীবিত থাকতে পারে এবং সে কারণেই এটি ‘অত্যন্ত সংক্রামক’ হতে পারে, সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে।

জাপানি গবেষকরা পরীক্ষাগারে দেখেছেন যে উচ্চ ‘পরিবেশগত স্থিতিশীলতা’ এবং সংক্রামক থাকার ক্ষমতা – ওমিক্রনকে ডেল্টার থেকে বেশি প্রভাবশালী রূপ হিসাবে প্রতিস্থাপন করতে এবং দ্রুত ছড়িয়ে দিতে সাহায্য করেছে।

প্লাস্টিকের ওপর, আসল স্ট্রেন এবং আলফা, বিটা, গামা এবং ডেল্টা ভেরিয়েন্টের গড় বেঁচে থাকার সময় ছিল যথাক্রমে ৫৬ ঘন্টা, ১৯১.৩ ঘন্টা, ১৫৬.৬ ঘন্টা, ৫৯.৩ ঘন্টা এবং ১১৪ ঘন্টা, যার তুলনায় Omicron বেঁচে থাকে ১৯৩.৫ ঘন্টা।

মৃতদেহের ত্বকের নমুনাগুলিতে, ভাইরাসের বেঁচে থাকার গড় সময় ছিল আসল সংস্করণের জন্য ৮.৬ ঘন্টা, আলফার জন্য ১৯.৬ ঘন্টা, বিটার জন্য ১৯.১ ঘন্টা, গামা ১১ ঘন্টা, ডেল্টার জন্য ১৬.৮ ঘন্টা এবং ওমিক্রনের জন্য তা অনেক বেশি, ২১.১ ঘন্টা।

ত্বকে, অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ১৫ সেকেন্ডের মধ্যে সমস্ত রূপগুলি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় হয়ে গিয়েছিল। সেই করণেই গবেষকরা বলেন যে বর্তমান সংক্রমণ নিয়ন্ত্রণে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রস্তাব অনুসারে, জীবাণুনাশক ব্যবহার করে হাতের পরিচ্ছন্নতা বজায় রাখা অত্যন্ত জরুরী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *