আজ খবর ডেস্ক- রাজ্যে করোনার বাড়বাড়ন্তের জেরে গতকালই রাজ্য সরকারের তরফ থেকে নতুন কোভিড বিধি ঘোষণা করা হয়েছে। রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী তখনই সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানিয়ে দেন – সন্ধ্যা ৭ টার পর আর চলবে না লোকাল ট্রেন। এর পর রাজ্য ও রেলের মধ্যে এই নিয়ে আলাদা করে কোনও আলোচনা হয়নি। ফলত রাজ্যের বেধে দেওয়া নিয়ম অনুসরণ করেই লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। তবে সেখানেও সিদ্ধান্তে পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের মধ্যে পার্থক্য রয়েছে। কারণ শিয়ালদহ স্টেশন থেকে শুধুমাত্র পূর্ব রেলের ট্রেন চললেও, হাওড়া থেকে পূর্ব ও দক্ষিণ-পূর্ব দুই রেলেরই লোকাল ট্রেন চলে।

শেষ লোকাল ট্রেনের সময় জেনে নিন :

হাওড়া

হাওড়া-বর্ধমান লোকাল- ৬:৫৭
হাওড়া-ব্যান্ডেল লোকাল- ৬:৪৫
হাওড়া-ব্যান্ডেল লোকাল (মাতৃভূমি)- ৬:৫৫
হাওড়া-কাটোয়া লোকাল- ৬:১০
হাওড়া-গোঘাট লোকাল -৬:৪০
হাওড়া-মেদিনীপুর লোকাল (ভায়া খড়্গপুর)- ৬:৪০
হাওড়া-খড়্গপুর লোকাল (মাতৃভূমি)- ৬:৫০

হাওড়া-হলদিয়া লোকাল- ৬:০০
হাওড়া-বর্ধমান লোকাল (গ্যালপিং)- ৭:০০

শিয়ালদহ

শিয়ালদহ-বজবজ লোকাল- ৬:২৫
শিয়ালদহ-বারুইপুর লোকাল- ৬:৫৫
শিয়ালদহ-ডায়মন্ডহারবার লোকাল- ৬:৪৫
শিয়ালদহ-ক্যানিং লোকাল- ৬:৩৮
শিয়ালদহ-লক্ষ্মীকান্তপুর লোকাল- ৬:৫৫
শিয়ালদহ-বনগাঁ লোকাল- ৬:৫৭
শিয়ালদহ-গেদে লোকাল- ৬:২০
শিয়ালদহ-হাসনাবাদ লোকাল- ৬:০০
শিয়ালদহ-কৃষ্ণনগর লোকাল- ৬:৪৩
শিয়ালদহ-শান্তিপুর লোকাল- ৬:৫০
শিয়ালদহ-ডানকুনি লোকাল- ৬:০৮

সোমবার দুপুর পর্যন্ত রেলের তরফ থেকে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী পূর্ব রেলের কোন লোকাল ট্রেনই সন্ধ্যা ৭টার পরে কোন মূল স্টেশন থেকে ছাড়া হবে না। পূর্ব রেলের তরফ থেকে জানান হয়েছে – সকাল থেকে সন্ধ্যা ৭টা পর্যন্তই নিয়ম মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে ট্রেন। সেই সঙ্গে এও স্পষ্ট করে দেওয়া হয় যে , পরিবর্তিত পরিস্থিতিতে ট্রেন বাড়ানো বা কমানোর কোনও পরিকল্পনা নেই রেলের।

৭টার পরে কোনও ট্রেনই আর তার গন্তব্যের উদ্দেশে রওনা না দিলেও, ৭টা বা তার আগে স্টেশন ছেড়ে বেরোনো ট্রেন নির্দিষ্ট সময়েই গন্তব্যে পৌঁছবে। সুতরাং শিয়ালদহ স্টেশন থেকে এবং হাওড়া স্টেশন থেকে পূর্ব রেলের লোকাল ট্রেনগুলি সন্ধ্যা ৭টা পর্যন্ত স্বাভাবিক নিয়মেই চলবে।

এর আগের লকডাউন শিথিল হওয়ার পর একাধিক প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন চালিয়েছিল রেল। কিন্তু এবার এখনও পর্যন্ত তেমন কোনও পরিকল্পনা নেই তাদের। পূর্ব রেলের পক্ষে একলব্য বলেন, ‘‘রেল কর্মীদের জন্য কখন কোন রুটে ট্রেন চালানো হবে তা এখনও ঠিক হয়নি। আর তাতে সাধারণ যাত্রীরা উঠতে পারবেন কি না সে ব্যাপারে রাজ্য সরকারের থেকে কোনও নির্দেশ আসেনি। এমনকি, জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরাও ওই ট্রেন ব্যবহার করতে পারবেন কি না সে ব্যাপারে রাজ্য কিছু জানায়নি। এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকারই। এখনও পর্যন্ত এ নিয়ে রাজ্যের সঙ্গে রেলের কোনও বৈঠক হয়নি। কোনও নির্দেশও আসেনি। আর রেলকর্মীদের জন্য কখন কোন রুটে ট্রেন চালানো হবে তা সাধারণকে এখনই জানানোও হবে না।’’

শেষ আপডেট : ফের বদলাল লোকাল ট্রেন চালানোর সময়। সন্ধ্যে ৭ টার বদলে রাত ১০ টায় চলবে শেষ ট্রেন। বিস্তারিত আসছে….

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *