আজ খবর ডেস্ক- পার হয়ে গেল ২৪ বছর। আর তার মধ্যে ১০ বছর রাজ্যের ক্ষমতায়। যা, ভারতীয় রাজনীতিতে একটি উদাহরণ!
১৯৯৮ সালের ১লা জানুয়ারি নতুন দল তৈরি করে পথ চলতে শুরু করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই তৃণমূল কংগ্রেস আজ ২৪ বছর পেরোলো। দল তৈরির মাত্র ১৩ বছরের মাথায় পশ্চিমবঙ্গের ক্ষমতায় আসে তৃণমূল। মুখ্যমন্ত্রীর চেয়ারে বসেন মমতা বন্দ্যোপাধ্যায়। একাদিক্রমে তৃতীয় বার রাজ্যের ক্ষমতায় তৃণমূল।

প্রতিষ্ঠা দিবসে দলের কর্মী সমর্থকদের শুভেচ্ছা জানালেন তৃণমূলনেত্রী। লিখলেন, ‘এই দলের সব নেতা-কর্মীকে শুভেচ্ছা জানাচ্ছি। আমরা মা-মাটি-মানুষের পরিবার। আমাদের যাত্রা শুরু হয় ১লা জানুয়ারি ১৯৯৮ সালে। সেই থেকে মানুষের সেবা এবং হিতসাধনে নিজেদের নিয়োজিত রেখেছি।’
পরে তিনি লেখেন, ‘নতুন বছর অঙ্গীকার করছি, সব ধরণের অসাম্যের বিরুদ্ধে লড়ব।’ একই সঙ্গে দলের সব নেতা, কর্মীকে বিনয়ী থাকার বার্তাও দিলেন তৃণমূল নেত্রী। লেখেন, ‘প্রত্যেককে সম্মান করুন। আমাদের দেশে গণতন্ত্রের যুক্তরাষ্ট্রীয় কাঠামো যাতে অক্ষুণ্ণ থাকে তার চেষ্টা করুন। এত বছর ধরে আপনাদের শুভেচ্ছা এবং আশীর্বাদের জন্য ধন্যবাদ।’
পরে আলাদা একটি টুইটে নতুন বছরের শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে কোভিডবিধি মেনে সকলকে উৎসবে সামিল হতে অনুরোধ করেন।

দলের প্রতিষ্ঠা দিবসে নেতা, কর্মীদের উদ্দেশে টুইট করেন তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ও। দলের কর্মীদের “স্যালুট” জানিয়ে তাঁদের তিনি বলেন, ” মানুষের প্রতি দায়বদ্ধ থাকতে হবে। যারা মানুষের মৌলিক অধিকার কেড়ে নিচ্ছে, সেই অপশক্তির বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে”।

বছর শেষে একদিকে গঙ্গা সাগর থেকে ফিরেছেন মমতা। অন্যদিকে ৩ দিনের গোয়া সফর সেরে কলকাতায় ফিরেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেসের পাখির চোখ এখন ২০২৪ লোকসভা নির্বাচন। তার আগে এই বছরেই একাধিক রাজ্যের বিধানসভা ভোট। নিঃসন্দেহে যা ঘাসফুল শিবিরের কাছে কার্যত সেমিফাইনাল। দিল্লি দখলের নীল নকশা সামনে রেখে এগোতে চাইছে তৃণমূল নেতৃত্ব। ২৪ পেরিয়ে আপাতত সেটাই তৃণমূল কংগ্রেসের মূল লক্ষ্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *