আজ খবর ডেস্ক- এই তো সেদিন তিনি চলে গেলেন। বাংলা কার্টুন সিরিজের স্রষ্টা, কমিকসের জাদুকর। নারায়ণ দেবনাথের স্মরণে এবার আসছে এক নয়া চমক।
দুনির্বারের কন্ঠে মুক্তি পেতে চলেছে ‘নারায়ণ দেবনাথের’ প্রতি শ্রদ্ধাঞ্জলি সঙ্গীত ‘কমিকস কান্ড’ |
ফিরে দেখা বাঁটুল, হাঁদা-ভোঁদা, নন্টে-ফন্টে আর কেল্টু দা কে। পুরনো ঘটনা কিন্তু নতুন আঙ্গিকে।

সত্তরের দশকের মাঝামাঝি সময়ে বাংলার কচি কাঁচাদের জন্য ‘দেবসাহিত্য কুটির’ এর উপহার হিসেবে আত্মপ্রকাশ করেছিল ‘হাঁদা ভোঁদা’। এক অতি চালাক, চটপটে ও আরেক আদ্যন্ত অন্তর্মুখী, গোলগাল চেহারার দুই বালক আর তাদের হস্টেল জীবনের ছোট ছোট মজার গল্প ‘কমিকস’, বাংলার কচি কাঁচা’র মন এক লহমায় জয় করে নিয়েছিল।
এই দুই কাল্পনিক চরিত্র যাঁর কলমের আঁচড়ে ও গল্পের বিন্যাসে বাস্তব রূপ পেয়েছিল, তিনি ছিলেন নারায়ণ দেবনাথ। সেই শুরু। তারপর একে একে অন্যান্য চরিত্র, যা শুধু ছোটদেরই মজা দেয় নি, মুখে হাসি ফুটিয়েছিল বড়দেরও।

বস্তুত, প্রফুল্লচন্দ্র লাহিড়ি ও কাফি খাঁ’র পরবর্তী সর্বাধিক জনপ্রিয় ও দীর্ঘকালীন সাফল্যের কমিকস শিল্পী হিসেবে সমাদৃত হয়েছেন নারায়ণ দেবনাথ। সুদীর্ঘ ৫০ বছর ধরে তাঁর হাত দিয়েই একে একে জন্ম হয়েছে “বাঁটুল দি গ্রেট”, “নন্টে ফন্টে”, “বাহাদুর বেড়াল”, “ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু”র মত বিখ্যাত কার্টুন চরিত্রের।
যা ক্রমেই বাংলা সংস্কৃতির অন্যতম ধারক হয়ে উঠেছে। এমনকি এই সময়ে বিদেশী ডিসি কমিকস বা মারভেলের দাপটে যখন একের পর এক কেবল চ্যানেল আর মাল্টিপ্লেক্স ‘স্ট্যান লি’র সৃষ্টি অনুসরণ করে চলেছে, সেখানে বইয়ের পাতা থেকে অ্যানিমেশন ভিডিও(animation video) হয়ে এখনও ছোট থেকে বড় সকলের কাছে সমান ভাবে সমাদৃত বাঁটুল দি গ্রেট, নন্টে ফন্টে বা হাঁদা ভোঁদা।

এহেন রূপকারের প্রয়াণ বাঙালির মননে যে বড় আঘাত তৈরি করবে সে কথা বলাই বাহুল্য।
গত ১৮’ই জানুয়ারি সকলকে ছেড়ে চলে গিয়েছেন ৯৭ বছর বয়সী নারায়ণ দেবনাথ। তাঁর প্রয়ানে সোশ্যাল মিডিয়া থেকে ইলেকট্রনিক মিডিয়া সর্বত্রই শ্রদ্ধাঞ্জলি নজরে পড়েছে। এই ভালোবাসা, এই কৈশোরের নস্টালজিয়াকে আঁকড়ে বেঁধে রাখা, আর এই ধারাতে নতুন সংযোজন এঞ্জেল পরিবারের সঙ্গীত শ্রদ্ধাঞ্জলি ‘ কমিকস কান্ড’ ।

প্রখ্যাত গীতিকার ও সুরকার উৎপল দাসের কথা ও সুরে নারায়ণ দেবনাথের সৃষ্টিকে কুর্ণিশ জানিয়ে কণ্ঠ দিয়েছেন এই সময়ের সর্বজনপ্রিয় কণ্ঠশিল্পী ‘দুনির্বার সাহা’।

জনপ্রিয় টিভি রিয়ালিটি শো ‘সা-রে-গা-মা-পা’র হাত ধরে ‘দুনির্বার’ এই মুহূর্তে বাঙালির মুঠোফোন থেকে সাউন্ড সিস্টেম সব জায়গাতেই উপলব্ধ।
তাই তাঁর কন্ঠে এই বিশেষ শ্রদ্ধাঞ্জলি শুনতে অনেকেই আগ্রহী।
অন্যদিকে, গীতিকার উৎপল দাস দীর্ঘদিন ধরেই বাংলা আধুনিক ও ফিল্ম সঙ্গীতের সঙ্গে যুক্ত রয়েছেন। এই ‘সঙ্গীত-শ্রদ্ধাঞ্জলি’ নারায়ণ দেবনাথের সৃষ্টি’র কথা মানুষকে আরও বেশি করে জানাবে, এমনটাই মনে করছে প্রযোজক সংস্থা।
বাংলা OTT প্লাটফর্ম KLiKK এর “কিডজ” বিভাগেও দেখা যাচ্ছে এই জনপ্রিয় কার্টুন-কমিকস দুটি । এঞ্জেল (Angel video) পরিবারের এই বিশেষ শ্রদ্ধার্ঘ এই গানটি আর কয়েকদিনের মধ্যেই মুক্তি পেতে চলেছে KLiKK OTT ও KLiKK Youtube চ্যানেলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *