আজ খবর ডেস্ক- দেশ জুড়ে করোনা তৃতীয় ঢেউ আশঙ্কা। সঙ্গে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বাড়ছে হুহু করে। গোটা দেশে করোনার এই নয়া রূপে আক্রান্ত ১,৫২৫ জন।
ভস্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য বলছে, দেশে নতুন করে করোনা সংক্রমণের সংখ্যাতেও ২১ শতাংশ বৃদ্ধি হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে ২৭ হাজার ৫৫৩ জন কোভিড আক্রান্ত হয়েছেন। এই সময়কালে এখনও পর্যন্ত ৪০৬ জনের মৃত্যু হয়েছে।

এদিকে পশ্চিমবঙ্গে ক্রমেই বাড়ছে করোনার সংক্রমণ। এই পরিস্থিতিতে আবার নতুন করে কিছু বিধিনিষেধ চালু করতে চায় রাজ্য। সূত্রের খবর, রবিবার অর্থাৎ আজ দুপুরেই নবান্নে একটি বৈঠক করবেন স্বাস্থ্য দফতরের কর্তারা। সেখানেই সম্ভাব্য বিধিনিষেধ নিয়ে আলোচনা হবে। দুপুর ৩ টের সময় সাংবাদিক সম্মেলন করতে পারেন রাজ্যের মুখ্য সচিব। সোমবার থেকেই নতুন নির্দেশিকা জারি করতে পারে নবান্ন।

গত বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইঙ্গিত দিয়েছিলেন, করোনা সংক্রমণের কারণে ৩রা জানুয়ারি থেকে কিছু কিছু বিধিনিষেধ আবার চালু করা হতে পারে। তেমন হলে স্কুল কলেজ-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কিছু দিনের জন্য ছুটি ঘোষণা করা হতে পারে রাজ্যে। এমনকি শনিবার ওই বিষয়ে রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে আলোচনাও করেন মুখ্যমন্ত্রী। সেই প্রেক্ষিতে রবিবার নবান্নের ওই বৈঠক গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।
যদিও এখনই ‘আংশিক লকডাউন’ বা ‘কঠোরতম বিধিনিষেধ’ জারির কথা ভাবছে না রাজ্য। কিছু কিছু শহর থেকে বিমান চলাচলেও নিয়ন্ত্রণ হতে পারে। এখনই পুরোপুরি বন্ধ হচ্ছে না ট্রেন, বাস বা মেট্রো পরিষেবা। আপাতত ধাপে ধাপে বিধিনিষেধ জারি করা হবে এবং আগামিদিনে পরিস্থিতি বুঝে তা আরও বাড়ান হতে পারে।
ট্রেন ও মেট্রোর সংখ্যা কমানো হতে পারে।

২০২১ পরবর্তী সময়ে কোভিডের প্রথম ঢেউ ও কড়া লকডাউনের ধাক্কায় দেশের অর্থনীতির ২৪ শতাংশ সঙ্কোচন হয়েছিল। দ্বিতীয় ঢেউয়ের সময় অর্থনীতির কথা ভেবেই দেশ জুড়ে লকডাউনের পথে হাঁটেনি কেন্দ্রীয় সরকার। এ বার তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মুখে নতুন বছরের প্রথম দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “করোনার চ্যালেঞ্জ রয়েছে। কিন্তু করোনা ভারতের গতি রুখতে পারবে না।”
প্রধানমন্ত্রীর এই মন্তব্যের পরে অর্থনৈতিক মহল মনে করছে, তৃতীয় ঢেউ এলেও ফের পুরোপুরি লকডাউন হবে না। সম্ভবত, একই পথে হাঁটতে চলেছে রাজ্য ও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *