আজ খবর ডেস্ক- ক্রিকেটে ডান হাতি বা বাঁ হাতি স্পিনার তো অনেকই রয়েছেন, তবে দু’হাতেই বল করতে পারেন এমন প্রতিভা বিরল। অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের সূচনা থেকেই এমনই এক বিরল প্রতিভা ছিল আলোচনার কেন্দ্রে। কে সে ? তিনি হলেন অস্টেলিয়ার স্পিনার নিবেথন রাধাকৃষ্ণণ। আদতে তিনি ভারতীয় বংশোদ্ভূত। জন্মও হয়েছে ভারতেই।

চেন্নাইয়ের রাধাকৃষ্ণণ শুরুতে শুধু ডান হাতেই বল করতেন। তারপর ২০০৮ সালে, যখন তাঁর ৬ বছর বয়স, একদিন তাঁর বাবা তাঁকে বাঁ হাতে বল করা শুরু করতে বলেন। আর সেই শুরু।

বাবা তাঁকে বলেন, টেলিভিশনে এখনও তিনি কাউকে দু’হাতে বল করতে দেখেননি। তাই তাঁর ছেলে যেন প্রথম সেই চেষ্টাটা করে। তারপর থেকে দীর্ঘ অনুশীলন চলে, আর এখন দু’হাতেই সমান দক্ষতার সঙ্গে বল করতে পারেন তিনি।

গত বছর এক সাক্ষাৎকারে রাধাকৃষ্ণণ বলেন, ‘‘আমার ব্যর্থ হওয়ার কোনও ভয় ছিল না। কে কী বলছে সেটাও ভাবিনি। বাবার কথা শুনে বল করে গিয়েছি। শুধু চেষ্টা করেছি কোন উচ্চতায় নিজেকে নিয়ে যেতে পারছি।’’ পরিবার অস্ট্রেলিয়ায় চলে যাওয়ায় ইতিমধ্যেই সেখানকার নাগরিকত্ব পেয়েছেন। এখন শেন ওয়ার্নের দেশের হয়েই খেলতে দেখা যায় তাঁকে।

সাধারণত বাঁ হাতি ব্যাটসম্যানের সামনে রাধাকৃষ্ণণ ডান হাতে বল করেন। আর ডান হাতি ব্যাটসম্যানের সামনে ঠিক তার উল্টোটা। কখনও কখনও আবার ডান হাতি ব্যাটসম্যানের সামনেও ডান হাতে বল করে থাকেন। তাই তার বোলিং টেকনিক বোঝা দুষ্কর হয়ে দাঁড়ায় ব্যাটসম্যানের। এই ভাবেই বিশ্বকাপের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১০ ওভারে ৪৮ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন তিনি।

সামনেই আইপিএল-এর নিলাম। এই বিরল প্রতিভার স্পিনার কোনও ফ্র্যাঞ্চাইজির নজরে পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে। যদিও ইতিমধ্যেই গত বছর দিল্লি ক্যাপিটালসের নেট বোলার ছিলেন তিনি। তবে এবার আইপিএলের মূল মঞ্চে খেলার সুযোগ হয় কি না তাঁর, সেটাই দেখার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *