আজ খবর ডেস্ক- একটি নতুন গবেষণা অনুসারে, করোনার (Covid19) “সুপার ইমিউনিটি” এর দুটি পথ রয়েছে এবং উভয়ই মোটামুটি সমান স্তরের বর্ধিত প্রতিরোধ ক্ষমতা প্রদান করে। ওরেগন হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির গবেষকরা কোভিড-১৯ এর বিরুদ্ধে টিকা দেওয়ার পাশাপাশি প্রাকৃতিক সংক্রমণ থেকে টিকা ছাড়াই হিউমারাল ইমিউন প্রতিক্রিয়ার পরিমাণ নিয়ে গবেষণা করেছেন। তারা দেখেছেন যে কোভিড-১৯ থেকে অতিরিক্ত অ্যান্টিজেন এক্সপোজার যথেষ্ট পরিমাণে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, তা টিকা দেওয়ার আগে বা পরে হোক না কেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক অনুমোদিত Covid-19 ভ্যাকসিনগুলি সংক্রমণ থেকে সামগ্রিক মৃত্যু এবং গুরুতর অসুস্থতাকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে কো-মর্বিডিটি আছে এমন লোকেদের – করোনভাইরাস সংক্রমণ থেকে সেরে ওঠার পর টিকা দেওয়ার মাধ্যমে – পূর্বে কোন সংক্রমণ ছাড়াই টিকা দেওয়া সহকর্মীদের তুলনায় প্রতিরোধ ক্ষমতা বাড়িয়েছে। কিন্তু টিকা-পরবর্তী যুগান্তকারী সংক্রমণের হিউমারাল ইমিউন রেসপন্সের প্রভাব এখনো নির্ধারণ করা হয়নি।

OHSU গবেষকরা ১০৪ টি টিকাপ্রাপ্ত ব্যক্তির কাছ থেকে নিরপেক্ষ অ্যান্টিবডি প্রতিক্রিয়া পরিমাপ করেছেন, যার মধ্যে যুগান্তকারী সংক্রমণ, হাইব্রিড অনাক্রম্যতা এবং সংক্রমণের ইতিহাস নেই। Pfizer Covid-19 ভ্যাকসিন দিয়ে টিকা দেওয়া অংশগ্রহণকারীদের তিনটি গ্রুপে বিভক্ত করা হয়েছিল: ৪২ জন কোন সংক্রমণ ছাড়াই, ৩১ জন যাদের সংক্রমণের পরে টিকা দেওয়া হয়েছিল এবং ৩১ জন যাদের টিকা দেওয়ার পর যুগান্তকারী সংক্রমণ হয়েছিল৷

সায়েন্স ইমিউনোলজি জার্নালে প্রকাশিত গবেষণায় লেখকরা বলেছেন যে, তাঁরা দেখতে পেয়েছেন, প্রাকৃতিক সংক্রমণের পরে যুগান্তকারী সংক্রমণ এবং টিকা দেওয়ার পরে মানুষের ইমিউন সেরা, SARS-CoV-2 রূপগুলিকে একই মাত্রায় নির্মূল করে।

যদিও বয়স শুধুমাত্র টিকা দেওয়ার পরে অ্যান্টিবডি প্রতিক্রিয়ার সাথে নেতিবাচকভাবে সম্পর্কযুক্ত, গবেষকরা উপসংহারে পৌঁছেছেন যে যুগান্তকারী বা হাইব্রিড ইমিউন গ্রুপে বয়সের সাথে কোনও সম্পর্ক নেই।

একসঙ্গে, তাঁরা বলেন যে, প্রাকৃতিক সংক্রমণ থেকে অতিরিক্ত অ্যান্টিজেন এক্সপোজার যথেষ্ট পরিমাণে হিউমারাল ইমিউন প্রতিক্রিয়ার পরিমাণ, গুণমান এবং প্রশস্ততা বাড়ায় তা নির্বিশেষে টিকা দেওয়ার আগে বা পরে ঘটেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *