আজ খবর ডেস্ক- ওমিক্রনকে এখনও পর্যন্ত সবচেয়ে সংক্রামক বলে মনে করা হয় কারণ এটি ডেল্টার চেয়ে মানুষের রিসেপ্টরকে ভালোভাবে আবদ্ধ করে।

ইউকেএইচএসএ আরও ইঙ্গিত করেছে যে আরও 40টি দেশে সর্বশেষ রূপটি সনাক্ত করা হয়েছে, যার ফলে আক্রান্তর সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীরা সম্ভাব্য প্রভাব নির্ধারণ করতে এবং ভবিষ্যতে মহামারী বিস্তারকে কীভাবে প্রভাবিত করতে পারে তা খতিয়ে দেখার জন্য করোনাভাইরাস (COVID-19) এর একটি সম্প্রতি আবিষ্কৃত ওমিক্রনের উপ-ভেরিয়েন্ট অনুসন্ধান করছেন।

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) ওমিক্রন BA.2 কে একটি “তদন্তাধীন বৈকল্পিক” হিসাবে অভিহিত করেছে যা উপ-ভেরিয়েন্টের কারণে সৃষ্ট মামলার উত্থানের পরে।

সর্বশেষ তথ্য অনুসারে, ইংল্যান্ডে ওমিক্রন সাব-ভেরিয়েন্টের 400 টিরও বেশি কেস সনাক্ত করা হয়েছে, প্রাথমিক তথ্য থেকে বোঝা যায় যে সাব-ভেরিয়েন্টটি তুলনামূলকভাবে দ্রুত ছড়িয়ে পড়ছে। রবিবার সন্ধ্যায় রিপোর্ট অনুযায়ী এখনও পর্যন্ত 426 জন সংক্রমণ নিশ্চিত হয়েছে।

ইউকেএইচএসএ আরও ইঙ্গিত করেছে যে আরও 40 টি দেশে সর্বশেষ রূপটি সনাক্ত করা হয়েছে, যার ফলে সাম্প্রতিক মামলার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে উপ-ভেরিয়েন্টটি ভারত, ডেনমার্ক এবং সুইডেন সহ দেশগুলিতে ছড়িয়ে পড়েছে।

ভারতে Omicron সাব-ভেরিয়েন্ট:

সাম্প্রতিক প্রবণতা বিবেচনা করে, ভারতীয় SARS-CoV-2 জিনোমিক্স কনসোর্টিয়াম (INSACOG) তার সর্বশেষ বুলেটিনে দেশে ওমিক্রন কেস সম্পর্কে কথা বলেছে।

INSACOG বলেছে যে দেশে এখনও পর্যন্ত বেশিরভাগ ওমিক্রন কেস উপসর্গবিহীন বা হালকা, বর্তমান তরঙ্গে হাসপাতালে ভর্তি এবং আইসিইউ কেস বেড়েছে। সংস্থাটি আরও বলেছে যে হুমকির মাত্রা অপরিবর্তিত রয়েছে।

“ওমিক্রন এখন ভারতে কমিউনিটি ট্রান্সমিশনে রয়েছে এবং একাধিক মেট্রোতে প্রভাবশালী হয়ে উঠেছে, যেখানে নতুন কেস দ্রুত বৃদ্ধি পাচ্ছে,” INSACOG।

উপ-ভেরিয়েন্টের বিষয়ে, INSACOG বলেছে, “ভারতে BA.2 বংশের একটি উল্লেখযোগ্য অংশ রয়েছে এবং S জিন ড্রপআউট ভিত্তিক স্ক্রীনিং এইভাবে উচ্চ মিথ্যা নেতিবাচক দেওয়ার সম্ভাবনা রয়েছে।”

“সম্প্রতি রিপোর্ট করা B.1.640.2 বংশের উপর নজর রাখা হচ্ছে। দ্রুত বিস্তারের কোন প্রমাণ নেই এবং যদিও এটিতে রোগ প্রতিরোধ ক্ষমতা থেকে পালানোর বৈশিষ্ট্য রয়েছে, এটি বর্তমানে উদ্বেগের বিষয় নয়। এখন পর্যন্ত, ভারতে কোন কেস শনাক্ত হয়নি, “INSACOG বলেছে।

বিজ্ঞানীদের অবশ্যই মূল্যায়ন করতে হবে যে কীভাবে ভাইরাসটি ক্রমাগত বিকশিত হয় এবং রূপান্তরিত হয়। এর সর্বশেষ অবতারে ডেল্টার বিরুদ্ধে BA.1 ট্র্যাক এবং তুলনা করার জন্য ব্যবহৃত নির্দিষ্ট মিউটেশন নেই, যা পূর্বে প্রভাবশালী স্ট্রেন ছিল।

ফরাসি মহামারী বিশেষজ্ঞ আন্টোইন ফ্লাহল্ট এএফপিকে বলেছেন, “আমাদের অবাক করে দিয়েছি যে দ্রুততার সাথে এই উপ-ভেরিয়েন্টটি, যা এশিয়াতে ব্যাপকভাবে প্রচারিত হয়েছে, ডেনমার্কে ধরেছে।”

“(ফ্রান্স) জানুয়ারীর মাঝামাঝি সময়ে দূষণের একটি স্পাইক আশা করেছিল: এটি ঘটেনি এবং সম্ভবত এটি এই উপ-ভেরিয়েন্টের কারণে হয়েছে, যা BA.1-এর তুলনায় খুব সংক্রমণযোগ্য তবে বেশি মারাত্মক নয়”, তিনি পর্যবেক্ষণ করেছিলেন।

ফ্রান্সের পাবলিক হেলথ এজেন্সি শুক্রবার বলেছে, সংক্রামকতা এবং তীব্রতার দিক থেকে BA.1 থেকে এটি (উপ-ভেরিয়েন্ট) ভিন্ন বৈশিষ্ট্য ধারণ করলে আমাদের আগ্রহ কী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *