আজ খবর ডেস্ক- আরিফ খান, 31, যিনি গুলমার্গে স্কিইং শুরু করেছিলেন, তিনিই একমাত্র ভারতীয় যিনি বেইজিংয়ে আসন্ন শীতকালীন অলিম্পিক গেমস 2022-এ অংশগ্রহণের জন্য যোগ্যতা অর্জন করেছেন, যা কাশ্মীর এবং দেশকে গর্বিত করেছে।

গত বছর দুবাইয়ে বাছাইপর্বের সময় তিনি গেমসে নিজের জায়গা নিশ্চিত করেছিলেন।

গেমসে যাওয়ার জন্য তার সংগ্রাম 2008 সালে শুরু হয়। আরিফ প্রথম ভারতীয় অ্যাথলিট যিনি শীতকালীন অলিম্পিকের দুটি ভিন্ন ইভেন্টে যোগ্যতা অর্জন করেছেন।

হাজিবাল তাংমার্গ এলাকার বাসিন্দা 31 বছর বয়সী, বিশ্ব চ্যাম্পিয়নশিপে চারবার দেশের প্রতিনিধিত্ব করেছেন। আরিফ জানান, তিনি এখন পর্যন্ত সারা বিশ্বে স্কিইংয়ের ১২৭টি আন্তর্জাতিক ইভেন্টে অংশগ্রহণ করেছেন।

বেইজিংয়ের উদ্দেশ্যে রওনা হওয়ার আগে, আরিফ কয়েক দিনের জন্য গুলমার্গে গিয়েছিলেন মানুষের আশীর্বাদ নিতে। আরিফ শনিবার (২৯ জানুয়ারি) অলিম্পিক গেমসের উদ্দেশ্যে রওনা হয়েছেন।

তিনি সরকারের প্রচেষ্টার প্রশংসা করেন এবং বলেন, “সরকার এবারে খুব সহায়ক ছিল এবং মনে হচ্ছে তারা সত্যিই খেলাধূলার প্রচার করতে চায় এবং তারা আমাকে সব ধরনের সাহায্য করেছে।”

আরিফ অনেক রাজ্য ও জাতীয় পর্যায়ের চ্যাম্পিয়নশিপও খেলেছেন। কিন্তু কাশ্মীরে জন্মগ্রহণকারী আন্তর্জাতিক স্কিয়ার আগামী মাসে চীনের বেইজিংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া অলিম্পিক 2022-এ পদক জেতার স্বপ্ন দেখে।

তার অতীত শেয়ার করে তিনি বলেন, “আমার বয়স যখন মাত্র 4, তখন আমার বাবা আমাকে গুলমার্গে নিয়ে গিয়ে স্কিইং কোচিং কোর্সে ভর্তি করিয়েছিলেন। তারপর থেকে, আমার বাবা এই যাত্রায় আমার পাশে ছিলেন।”

তারপর থেকে তাকে তার লক্ষ্য অর্জনে বাধা দেয়নি। তিনি 2005 সালে তার নিজের শহরে একটি রাষ্ট্রীয় চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেন। তার পারফরম্যান্স দেখে তাকে 14তম জুনিয়র আলপাইন স্কিইং চ্যাম্পিয়নশিপের জন্য নির্বাচিত করা হয়।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, তুরস্ক, সুইজারল্যান্ড, সুইডেন, নরওয়ে, লেবানন, অস্ট্রিয়া, ইউরোপের মতো বিভিন্ন দেশে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। তিনি 127টি আন্তর্জাতিক ইভেন্টে অংশগ্রহণ করেছেন। তিনিই প্রথম ভারতীয় আলপাইন স্কেটার যিনি চারবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের প্রতিনিধিত্ব করেছেন।

এখন সবার দৃষ্টি আসন্ন অলিম্পিকের দিকে যেখানে আরিফ খান সোনা জিতে ইতিহাস গড়তে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *