আজ খবর ডেস্ক- কমতে চলেছে এপার বাংলা – ওপার বাংলার মাঝের দূরত্ব। চলতি বছরেই নবনির্মিত পদ্মা সেতুর উপর দিয়ে চলবে মৈত্রী এক্সপ্রেস। ফলত কলকাতা থেকে ঢাকার মধ্যে রেলপথের দূরত্ব কমবে ৪০০ কিলোমিটার থেকে ২৫০ কিলোমিটার। এই পথ অতিক্রম করতে এবার থেকে সময় লাগবে মাত্র সাড়ে তিন ঘণ্টা। বাংলাদেশের এক রেলকর্তার সঙ্গে ইতিমধ্যেই ভারতীয় রেলের এক উচ্চ পদস্থ কর্তার এই বিষয় বৈঠক হয়েছে। সেই বৈঠক থেকেই এই তথ্য উঠে এসেছে। পদ্মার উপর দিয়ে ৬.২ কিলোমিটার দীর্ঘ নির্মীয়মান এই সেতুর কাজ প্রায় শেষ হয়ে এসেছে।

রেলের পাশাপাশি এই সেতু দিয়ে গাড়ি চলাচলেরও ব্যবস্থা থাকছে। ফলে গাড়িতেও কলকাতা থেকে ঢাকা যেতে সুবিধে হবে যাত্রীদের। বর্তমানে মৈত্রী এক্সপ্রেসে দর্শনা হয়ে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌছাতে সময় লাগে ১০ ঘণ্টায়।

নতুন ব্যবস্থায়, মৈত্রী চলবে বনগাঁ-পেট্রাপোল হয়ে। ফলত সাড়ে তিন ঘণ্টাতেই ঢাকা পৌঁছানো যাবে। এই নতুন নির্মাণের উপর ভিত্তি করে দুই দেশের অর্থনীতিও বেশ উপকৃত হবে বলে মনে করছেন রেল আধিকারিকরা।

নতুন নির্মিত পদ্মা সেতুর একদিকে রয়েছে মাওয়া এবং অন্যদিকে রয়েছে জাজিরা। ফলত এই সেতুকে কেন্দ্র করে নতুন করে দুই জায়গার গুরুত্ব বাড়ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *