আজ খবর ডেস্ক- ১ ঘণ্টা বা ১দিন নয়। একটানা ৪দিন। কলকাতার এক সরকারি হাসপাতালে লিফটের মধ্যে আটকে রইলেন রোগী। অথচ কেউ টের পেল না। ঘটনা ঘিরে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে শহরে।
শেষ পর্যন্ত শুক্রবার অর্থাৎ ৩১শে ডিসেম্বর উদ্ধার করা হল এই মহিলাকে। আনোয়ারা বিবি নামের ওই মহিলা উদ্ধার হওয়ার পর জানালেন, চার-চারটে দিন বন্ধ লিফটের ভেতর শুধুমাত্র সঙ্গে থাকা চিঁড়ে আর জল খেয়ে কাটিয়েছেন তিনি।

কলকাতার এনআরএস হাসপাতালে ঘটেছে এই ঘটনা। কিন্তু কার গাফিলতিতে এমন হল? হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এই মহিলা আদতে উত্তর ২৪ পরগণার বাদুড়িয়ার বাসিন্দা। গত সোমবার স্নায়ুর সমস্যা থাকায় ডাক্তার দেখাতে হাসপাতালে আসেন আনোয়ারা বিবি। তারপর থেকেই আর কোন খোঁজ ছিল না এই মহিলার।
শুক্রবার বিকেলে হাসপাতালে নিরাপত্তারক্ষীরা খেয়াল করেন, একটি লিফট আটকে রয়েছে। মাঝপথে আটকে থাকা ওই লিফটের ভিতর থেকে গোঙানির শব্দ শুনতে পান তাঁরা। এর পরে লোকজন ডেকে উদ্ধার করা হয় ওই মহিলাকে।

একটি সরকারি হাসপাতাল। যেখানে সারাক্ষণ প্রচুর রোগীর ভিড়। অসংখ্য নিরাপত্তাকর্মী মোতায়েন রয়েছেন। সেখানে সোম থেকে শুক্রবার পর্যন্ত একটি লিস্ট মাঝপথে আটকে রইল, অথচ কেউ টের পেলেন না?
এদিকে পুলিশের বক্তব্য, হাসপাতালের বহির্বিভাগের এক কোণে থাকা ওই লিফট সচরাচর কেউ ব্যবহার করে না। সেটি যে মাঝপথে বন্ধ হয়ে আটকে রয়েছে, তাও কেউ টের পায়নি।

এনআরএস হাসপাতালে ওই মহিলার চিকিৎসা হয়েছে। স্থিতিশীল হওয়ার পর পরিবারের হাতে তাঁকে তুলে দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে ফেসবুকে লিখেছেন সিপিএমের রাজ্যসভার সাংসদ তথা আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য। তিনি লেখেন, ” সব দিয়েছির আসরে স্বাস্হ্য পরিষেবার ১০০ ভাগ্য সাফল্য, চারদিন লিফ্টে আটক এক রুগি| ঝকঝকে প্রশাসনের অসামান্য অবদান হাসপাতালের লিফ্ট চারদিন বন্ধ থাকলেও কিছু যায় আসেনা | হাসপাতালশ্রী উপাধি কবে পাবে স্বাস্হ্যমন্ত্রী?”

এই ঘটনা নিয়ে শুধু বিরোধীরাই নয়, নড়েচড়ে বসেছে স্বাস্থ্য ভবন। একটি সূত্রে খবর, গাফিলতি কার জানার জন্য ইতিমধ্যেই বিভাগীয় তদন্ত চালু হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *